kalerkantho

শনিবার । ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৬ জুন ২০২০। ১৩ শাওয়াল ১৪৪১

করোনা মোকাবেলায় জাতীয় কমিটি গঠনের প্রস্তাব ফখরুলের

কালের কণ্ঠ অনলাইন   

৩১ মার্চ, ২০২০ ১৫:৫২ | পড়া যাবে ২ মিনিটে



করোনা মোকাবেলায় জাতীয় কমিটি গঠনের প্রস্তাব ফখরুলের

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশ্যে বলেছেন, করোনা মোকাবেলায় দেশে দল-মত নির্বিশেষে জাতীয় কমিটি গঠন করা উচিত। এখনও সময় আছে। জাতীয় কমিটি গঠন করুন। এটা আপনাকেই উদ্যোগী হয়ে করতে হবে। এটা সরকারেরই দায় এবং দায়িত্ব। এটা করলে তখন সকলের মধ্যে একটা ধারণা আসবে- ‘উই আর ওয়ান’। আমরা এক। দে কেন ডু।

আজ সোমবার দুপুরে রাজধানীর উত্তরার বাসায় গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, আমরা কখনোই সমালোচনার জন্য সমালোচনা করছি না, আমরা সরকারকে সাহায্য করতে চেয়েছি। আমরা মনে করি যে, এখনো সময় আছে, জাতীয় কমিটি করা দরকার, এটা গঠন করা উচিত।

কীভাবে এই কমিটি গঠিত হতে পারে জানতে চাইলে বিএনপি মহাসচিব বলেন, রাজনৈতিক দল ও সুশীল সমাজকে নিয়ে জাতীয় কমিটি গঠনের উদ্যোগ প্রধানমন্ত্রীকেই নিতে হবে।

মির্জা ফখরুল বলেন, এই দুর্যোগে সবচেয়ে বড় যে সমস্যায় পড়েছেন খেটে খাওয়া মানুষরা। বিশাল অংশের মানুষ কয়েকদিন ধরে কোনো আয় করতে পারছে না। তাদের জন্য জরুরি ভিত্তিতে কার্য্করী ব্যবস্থা না নিলে বড় রকমের বিপর্য্য় দেখা দেবে। যেটা আমরা ১৯৭৪ সালে দেখেছি এই ধরনের বিপর্য্য় দেখা দেবে। এই বিষয়গুলো সরকারের দেখতে হবে।

বিএনপি মহাসচিব বলেন, আমি মনে করি, এটা বড় ভুল হয়েছে যে, ছুটি ঘোষণার পর দুই দিন পরিবহন চালু রাখা। এতে করে সমস্ত মানুষ ছড়িয়ে গেছে সারা দেশে। এদের মধ্যে পত্রিকায় দেখেছি সত্য-মিথ্যা জানি না, ৪০ হাজার বিদেশফেরত প্রবাসীদের খুঁজে পায়নি। এই ৪০ হাজারের মধ্যে কতজন আছে, না আছে।

করোনাভাইরাস মোকাবিলায় বিএনপির কার্যক্রম সম্পর্কে জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, মহামারি থেকে দলীয় নেতাকর্মীরা নিজেদের নিরাপত্তা নিশ্চিত করে ঘরবন্দি মানুষজন বিশেষ করে খেটে খাওয়া মানুষদের জন্য খাবার পৌঁছে দেওয়ার কাজ ইতোমধ্যে করছে। এটা অব্যাহত থাকবে।

এ সময় চীনের ঘটনার পর সরকার যথাযথ প্রাক-প্রস্তুতি নিলে সমস্যা এমন প্রকট হতো না বলেও মন্তব্য করেন বিএনপি মহাসচিব।

মন্তব্য



সাতদিনের সেরা