kalerkantho

রবিবার। ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৭ জুন ২০২০। ১৪ শাওয়াল ১৪৪১

পঙ্গু হাসপাতালের অপারেশন থিয়েটারে অগ্নিকাণ্ড

কালের কণ্ঠ অনলাইন   

২৯ মার্চ, ২০২০ ২৩:০৫ | পড়া যাবে ২ মিনিটে



পঙ্গু হাসপাতালের অপারেশন থিয়েটারে অগ্নিকাণ্ড

শের-ই-বাংলা নগরে অবস্থিত জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানের (নিটোর বা পঙ্গু হাসপাতাল) একটি অপারেশন থিয়েটারে (ওটি) আগুন লাগলে তাতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। রবিবার সন্ধ্যার পর এই আগুনের সূত্রপাত হলে পুরাতন বিল্ডিংয়ের দোতলায় থাকা পাঁচটি ওটির মধ্যে ৮ নম্বর ওটির যন্ত্রপাতি পুড়ে যায়। ফায়ার সার্ভিসের কয়েকটি ইউনিট ও হাসপাতালের কর্মচারীদের যৌথ প্রচেষ্টায় বর্তমানে আগুন নিয়ন্ত্রণে রয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, আগুনে পুড়ে যাওয়া ৮ নম্বর অপারেশন থিয়েটারটি ছিলে বিশেষ ওটি (স্টেম সেল)। আগুনের ফলে ওটি সম্পূর্ণ পুড়ে গেছে এবং অন্যান্য অপারেশন থিয়েটারের আস্তরনগুলোও খসে পড়েছে। ওটিতে থাকা যন্ত্রপাতিসহ স্টেম সেলের জন্য রাখা মূল্যবান যন্ত্রপাতিগুলো আগুনে ক্ষতিগ্রস্থ হয়েছে। তবে অন্য ওটিগুলোর কি অবস্থা বা কতটুকু ক্ষতি হয়েছে তা এখনো জানা যায়নি। ঘটনাস্থলে রয়েছেন হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. মো. আব্দুল গণি মোল্লা, অধ্যাপক ডা. মো. জাহাঙ্গীর আলম, ডা. এ কে এম জহির উদ্দীনসহ অন্যান্য স্টাফরা।

নিটোরের পরিচালক অধ্যাপক ডা. মো. আব্দুল গণি মোল্লা রাত পৌনে ১০ টায় কালের কণ্ঠকে জানান, যে অপারেশন থিয়েটারটি পুড়ে গেছে তা ছিলে বিশেষ ওটি। ধারণা করা হচ্ছে, কমপ্রেশার বিস্ফোরণে এই দুর্ঘটনা ঘটেছে। তিনি জানান, ঘটনার পরপরই তারা সেখানে ছুটে যান। রবিবার অপারেশন সম্পন্ন হওয়া ৮ থেকে ১০ জন রোগীকে ভালোভাবেই অন্যত্র সরানো হয়েছে। এখন আগুন নিয়ন্ত্রণে।

মন্তব্য



সাতদিনের সেরা