kalerkantho

শনিবার । ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৬ জুন ২০২০। ১৩ শাওয়াল ১৪৪১

করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ

বাংলাদেশকে ৩ লাখ ডলার জরুরি অনুদান এডিবি'র

নিজস্ব প্রতিবেদক   

২৮ মার্চ, ২০২০ ১২:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশকে ৩ লাখ ডলার জরুরি অনুদান এডিবি'র

করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে বাংলাদেশকে জরুরিভিত্তিতে তিন লাখ ডলার অনুদান দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ২ কোটি ৫৫ লাখ টাকা। ম্যানিলাভিত্তিক বহুজাতিক সংস্থাটির বোর্ড সভায় গতকাল বাংলাদেশের জন্য এই অনুদান-প্রস্তাব অনুমোদন পায়। করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে স্বাস্থ্য সুরক্ষার বিভিন্ন উপকরণ কিনতে এই টাকা খরচ হবে। ঢাকাস্থ এডিবি কার্যালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। 

এডিবি জানিয়েছে, অনুদানের টাকা দিয়ে পারসোনাল প্রটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই), এন ৯৫ মাস্ক, সেইফটি গগলস, অ্যাপ্রন, থার্মোমিটার ও বায়ো-হ্যাজার্ড ব্যাগসহ স্বাস্থ্য নিরাপত্তার সরঞ্জাম কেনা হবে। অনুদানের এই টাকা এডিবির আঞ্চলিক কারিগরি সহযোগিতা বাবদ দেওয়া হচ্ছে। 

ঢাকাস্থ এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, করোনাভাইসের বিরুদ্ধে বাংলাদেশ সরকার যে যুদ্ধ করছে, তার সঙ্গে আছে এডিবি।  কঠিন এই দুর্যোগকালীন সময়ে অনুদানের টাকা করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে কিছুটা হলেও উপকারে দেবে। 

মনমোহন প্রকাশ আরো বলেন, অনুদানের টাকায় স্বাস্থ্য সরঞ্জাম কেনা হলে তা ডাক্তারদের সুরক্ষা দেবে। গত ১৮ মার্চ প্রথমবারের মতো করোনাভাইরাস মোকাবিলায় ৬৫০ কোটি ডলারের জরুরি তহবিল ঘোষণা করে এডিবি। যেখান  থেকে সহযোগিতা পেতে সরকার এরইমধ্যে প্রক্রিয়া শুরু করেছে। 

মন্তব্য



সাতদিনের সেরা