kalerkantho

শনিবার । ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৬ জুন ২০২০। ১৩ শাওয়াল ১৪৪১

সর্বশেষ করোনা পরিস্থিতি

দেশে নতুন কোনো আক্রান্ত নেই

কালের কণ্ঠ অনলাইন   

২৮ মার্চ, ২০২০ ১২:২৪ | পড়া যাবে ২ মিনিটে



দেশে নতুন কোনো আক্রান্ত নেই

গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে কারো শরীরে করোনাভাইরাস পাওয়া যায়নি।

আজ শনিবার (২৮ মার্চ) করোনাভাইরাসসংক্রান্ত সর্বশেষ পরিস্থিতি নিয়ে করা ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। 

ফ্লোরা বলেন, গত ২৪ ঘণ্টায় আমরা আইইডিসিআর'র হটলাইনে তিন হাজার ৪৫০টি কল পেয়েছি। এগুলোর সবই কোভিট-১৯ সংক্রান্ত কল। এ পর্যন্ত আমরা নমুনা সংগ্রহ করে আইইডিসিআর-এ পরীক্ষা করেছি এক হাজার ৬৮টি। গত ২৪ ঘণ্টায় ৪২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এ ছাড়া চট্টগ্রামে অবস্থিত বাংলাদেশ ইন্সটিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড  ইনফেকশাস ডিজিসেস (বিআইটিআইডি)-এও আমরা পরীক্ষা শুরু করেছি। গত ২৪ ঘণ্টায় সেখানে পাঁচটি নমুনা সংগ্রহ করে মোট আটটি নমুনা পরীক্ষা করেছি। সমস্ত নমুনা পরীক্ষা ফলের ভিত্তিতে গত ২৪ ঘণ্টায় নতুন কোনো সংক্রমণ শনাক্ত করিনি।

আইইডিসিআর পরিচালক বলেন, এখন আমাদের সর্বমোট নিশ্চিত রোগীর সংখ্যা ৪৮। গত ২৪ ঘণ্টায় আরো চারজন কোভিড-১৯-এ আক্রান্ত রোগী সুস্থ হয়েছেন। এ পর্যন্ত আক্রান্ত ৪৮ জনের মধ্যে ১৫ জন সুস্থ হয়েছেন। যখন থেকে তাদের মধ্যে লক্ষণ উপসর্গ দেখা দেয় তখন থেকে মোট ১৬ দিন হাসপাতালে ছিলেন তারা। এই মুহূর্তে হাসপাতালে আইসোলেশনে আছেন ৪৭ জন। সর্বমোট আইসোলেশনে ছিলেন ২৮৪ জন। বাকিদের হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে।

আইইডিসিআর পরিচালক আরো বলেন, আমাদের সামাজিক বিচ্ছিন্নকরণের আজকের দ্বিতীয় দিন চলছে। এ পর্যন্তু আমাদের সরকারের পক্ষ থেকে বিভিন্ন ধরনের আদেশ-নির্দেশনা দেওয়া হয়েছে। বিভিন্ন সময় জনস্বার্থে যে আদেশ ও নির্দেশনা দেওয়া হয়, সেগুলো আপনারা অবশ্যই মেনে চলবেন। জনসাধারণের ভালোর জন্য, সুস্থতা-সুস্বাস্থ্য নিশ্চিতকরণে আমরা সরকারি পদক্ষেপগুলো নিয়েছি। তিনি বলেন, আপনারা সবাই ঘরের ভেতর থাকুন। জরুরি কাজে বাইরে বের হলে অবশ্যই মাস্ক ব্যবহার করুন। কাশি শিষ্টাচার মেনে চলুন। সাবান পানিতে হাত ধুতে হবে। অসুস্থ হলে অবশ্যই ঘরের ভেতর থাকুন।  

মন্তব্য



সাতদিনের সেরা