kalerkantho

সোমবার । ২৩ চৈত্র ১৪২৬। ৬ এপ্রিল ২০২০। ১১ শাবান ১৪৪১

‘অসমাপ্ত আত্মজীবনী’ পাঠ্যসূচিতে অন্তর্ভুক্তি চেয়ে আইনি নোটিশ

নিজস্ব প্রতিবেদক   

২৭ ফেব্রুয়ারি, ২০২০ ২০:১৪ | পড়া যাবে ২ মিনিটে



‘অসমাপ্ত আত্মজীবনী’ পাঠ্যসূচিতে অন্তর্ভুক্তি চেয়ে আইনি নোটিশ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করার প্রয়োজনীয় পদক্ষেপ নিতে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী তানজিম আল ইসলাম আজ বৃহস্পতিবার রেজিস্ট্রি ডাকযোগে এ নোটিশ পাঠিয়েছেন। নোটিশ পাওয়ার ৩ দিনের মধ্যে নিজ নিজ ক্ষেত্র অনুযায়ী বিবাদীদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা অসমাপ্ত আত্মজীবনী গ্রন্থটির কিছু অংশ উচ্চ মাধ্যমিক পর্যায়ে এবং সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে প্রতিটি বিভাগে পাঠ্য হিসেবে অন্তর্ভূক্ত করার বিষয়ে প্রয়োজনীয় কার্যকর পদক্ষেপ নিতে বলা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এবং জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যানকে এই নোটিশ দেওয়া হয়েছে।

নোটিশে বলা হয়েছে, উক্ত মহামূল্যবান গ্রন্থখানা উচ্চ মাধ্যমিক এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে পাঠ্য করার বিষয়ে উচ্চমাধ্যমিক পর্যায়ের বিশিষ্ট শিক্ষাবিদ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কয়েকজন অধ্যক্ষকে নিয়ে একটি বিশেষজ্ঞ কমিটি এবং বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে কয়েকজন বিশিষ্ট শিক্ষাবিদ, সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বর্তমান এবং সাবেক কয়েকজন ভাইস চ্যান্সেলরকে নিয়ে একটি বিশেষ কমিটি গঠন করবেন। পরবর্তীতে তাদের মতামত নিয়ে বিষয়টি চূড়ান্ত করার জন্য অনুরোধ করা যাচ্ছে। অন্যথায় এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন দাখিল করা হবে।

মন্তব্য



সাতদিনের সেরা