kalerkantho

শনিবার । ২১ চৈত্র ১৪২৬। ৪ এপ্রিল ২০২০। ৯ শাবান ১৪৪১

বাংলা রায়ের কপি গেল জাতীয় আর্কাইভসে

কালের কণ্ঠ অনলাইন   

২৬ ফেব্রুয়ারি, ২০২০ ২৩:২৪ | পড়া যাবে ২ মিনিটে



বাংলা রায়ের কপি গেল জাতীয় আর্কাইভসে

স্থায়ীভাবে সংরক্ষণের জন্য হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকীর বাংলায় লেখা ঐতিহাসিক রায়ের অনুলিপি জাতীয় আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরে হস্তান্তর করা হয়েছে। বহুল আলোচিত পিলখানা হত্যা মামলায় মাতৃভাষা বাংলায় লেখা হয় ১৬,৫৫২ পৃষ্ঠার এ ঐতিহাসিক রায়।

সূত্র জানায়, গবেষনামূলক ঐতিহাসিক দলিল হিসেবে রায়ের অনুলিপি ভবিষ্যত প্রজন্মের জন্য স্থায়ীভাবে সংরক্ষণ করতে জাতীয় আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর লিখিত আবেদন করেছিল সুপ্রিম কোর্টে। প্রধান বিচারপতির অনুমোদনক্রমে বুধবার দুপুরে আনুষ্ঠানিকভাবে ৩৩টি ভলিউমে রায়ের কপি হস্তান্তর করে সুপ্রিম কোর্ট কর্তৃপক্ষ।

সুপ্রিম কোর্টের রেজিস্টার জেনারেল মো. আলী আকবর নিজ কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে রায়ের কপি হস্তান্তর করেন। তা গ্রহণ করেন জাতীয় আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আলী আকবর। এ সময় উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্টের মুখপাত্র ও স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমান, হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্টার মো. রুহুল আমিন প্রমুখ।

সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান বলেন, 'বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকীর ২৭ লাখ ৯০ হাজার ৪৬৮ শব্দে বাংলায় লিখিত সর্ববৃহৎ ও যুগান্তকারী রায় এটি। তাৎপর্যপূর্ণ এ রায়ে প্রচুর গবেষণামূলক তথ্য রয়েছে। যা জাতির সঠিক ইতিহাস জানতে চমৎকার সহায়ক হবে।'

বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকীর বাংলায় লেখা রায়ের অনুলিপি চলতি মাসেই হস্তান্তর করা হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউট ও বাংলা একাডেমিতে।

মন্তব্য



সাতদিনের সেরা