kalerkantho

রবিবার  । ১৫ চৈত্র ১৪২৬। ২৯ মার্চ ২০২০। ৩ শাবান ১৪৪১

দেওয়ান ইদ্রিস কলেজে সুচিন্তা’র জঙ্গিবাদবিরোধী সেমিনার

কালের কণ্ঠ অনলাইন   

২৪ ফেব্রুয়ারি, ২০২০ ২০:২১ | পড়া যাবে ৩ মিনিটে



দেওয়ান ইদ্রিস কলেজে সুচিন্তা’র জঙ্গিবাদবিরোধী সেমিনার

‘জাগো তারুণ্য রুখো জঙ্গিবাদ’ শিরোনামে সুচিন্তা ফাউন্ডেশনের নিয়মিত জঙ্গিবাদবিরোধী কার্যক্রমের এবারের সেমিনারটি আয়োজন করা হয়েছিল আশুলিয়ার জিরাবো দেওয়ান ইদ্রিস কলেজে। 

দুই শতাধিক শিক্ষার্থীর মাঝে আয়োজিত এই সেমিনারে উপস্থিত ছিলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর কবীর এবং সাবেক জাতীয় হ্যান্ডবল খেলোয়াড় ও চলচ্চিত্র অভিনেতা রবিউল ইসলাম রবি যিনি একইসঙ্গে টাইগার রবি নামে পরিচিত।

অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর কবীর বলেন, বাংলাদেশের ধর্মভিত্তিক রাজনৈতিক দলগুলো জঙ্গিবাদের উষ্কানিদাতা। ইসলামে জঙ্গিবাদের কোন সুযোগ নেই। জঙ্গিবাদকে রুখতে হবে তরুণদেরই। আমাদের দেশে জঙ্গিবাদ চাড়া দিয়ে ওঠার আগেই জননেত্রী শেখ হাসিনার সাহসি পদক্ষেপের কারণে আজ বাংলাদেশ জঙ্গিবাদের ভয়ংঙ্কর থাবা থেকে রক্ষা পেয়েছে। এই জন্য মাননীয় প্রধানমন্ত্রীকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাই। সময়টা খুবই ভয়ঙ্কর হয়ে উঠেছিল, শেখ হাসিনার জঙ্গিবাদের বিরুদ্ধে জিরো টরারেন্স নীতি এই জাতিকে রক্ষা করেছে। 

তিনি আরও বলেন, তরুণরাই শক্তি। আগামীতে তরুণরাই এদেশকে পুরোপুরি জঙ্গিবাদমুক্ত করতে বলিষ্ঠ ভূমিকা রাখবে বলে আমি বিশ্বাস করি। 

চলচ্চিত্র অভিনেতা রবিউল ইসলাম রবি, যিনি জঙ্গিবাদ নিয়ে নির্মিত ‘মিস্টার বাংলাদেশ’ সিনেমায় অভিনয় করেছেন। শিক্ষার্থীদের উদ্দেশ্যে জঙ্গিবাদের বিভিন্ন দিক তুলে ধরে তিনি বলেন, আমি বিশ্বাস করি সকল ধর্মে মানবতাবাদের কথা বলা হয়েছে। কোরআন নাজিল হওয়ার সময়, মহানবী হযরত মুহাম্মদ (সা.)-কে বলা হয়েছিল- ‘ইকরা’ যা আরবি শব্দ। যার বাংলা হচ্ছে ‘পড়’। যে ‘ইকরা বিসমিকা’ বলা হয়েছে তা আক্ষরিক অর্থ আসলে নিজের সর্ম্পকে জানা, জ্ঞান অর্জন করা। আমরা অনেকেই শুনে মুসলমান। ইসলামে প্রবিত্র কোরআন রয়েছে পড়বার জন্য, জানবার জন্য। কিন্তু তা না পড়ে ধর্ম নিয়ে অন্যের মন গড়া কথা বিশ্বাস করছি। অথচ পবিত্র কোরআনে সকল প্রশ্নের উত্তর রয়েছে।
 
তিনি আরও বলেন, জিহাদ সবার আগে জরুরি নিজের নফ্সের বিরুদ্ধে। জিহাদ’কে জঙ্গিরা নানাভাবে অপব্যাখ্যা করে। বঙ্গবন্ধুতো রাষ্ট্রীয়ভাবে অন্যায়ের বিরুদ্ধে জিহাদ করেছিলেন বহু আগে।

অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন জিরাবো দেওয়ান ইদ্রিস কলেজের প্রিন্সিপাল মো. আলমগীর হোসেন। তিনি শিক্ষার্থীদের ধর্ম সম্পর্কে জানার পরার্মশ এবং একাডেমিক পড়াশুনার পাশাপাশি ধর্ম ও সাহিত্য চর্চায় আগ্রহী হতে বলেন। প্রত্যেকের জায়গা থেকে জঙ্গিবাদের বিরুদ্ধে শক্ত অবস্থানে থাকার পরামর্শ দেন তিনি। এই আয়োজনের সুচিন্তা ফাউন্ডেশনকে ধন্যবাদ জানিয়ে তার বক্তব্য শেষ করেন।

সুচিন্তা’র গবেষণা সেলের পক্ষ থেকে মোহাম্মদ রবিউল ইসলাম শিক্ষার্থীদের প্রশ্ন উত্তরের মাধ্যমে ইসলাম ধর্মে জঙ্গিবাদ সমর্থন-অসমর্থন বিষয়ে মতবিনিময় করেন। 

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আজ সারাবেলা’র সম্পাদক জববার হোসেন।

মন্তব্য



সাতদিনের সেরা