kalerkantho

শুক্রবার । ২০ চৈত্র ১৪২৬। ৩ এপ্রিল ২০২০। ৮ শাবান ১৪৪১

ঢাকা বিশ্ববিদ্যালয়

সীমান্ত হত্যা বন্ধের দাবিতে গণস্বাক্ষর কর্মসূচি শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

২৪ ফেব্রুয়ারি, ২০২০ ০২:৪২ | পড়া যাবে ২ মিনিটে



সীমান্ত হত্যা বন্ধের দাবিতে গণস্বাক্ষর কর্মসূচি শুরু

ভারত সীমান্তে বাংলাদেশি নাগরিক হত্যা বন্ধ ও বিচারের দাবিতে গতকাল রবিবার গণস্বাক্ষর কর্মসূচি শুরু করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মার্কেটিং বিভাগের শিক্ষার্থী নাসির আব্দুল্লাহ। একই দাবিতে এক মাস ধরে অবস্থান কর্মসূচি পালন করছেন তিনি।

বিকেলে ঢাবির রাজু ভাস্কর্যের পাদদেশে গণস্বাক্ষর কর্মসূচির উদ্বোধন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মুহাম্মদ। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ স্বাক্ষর করেন।

আনু মুহাম্মদ বলেন, সীমান্ত হত্যার বিরুদ্ধে সব সংগঠন ও নাগরিককে ঐক্যবদ্ধ হতে হবে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশে এলে সীমান্ত হত্যা বিষয়ের সমাধান করেই আসতে হবে। অন্যথায় দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে। তিনি বলেন, ‘নাসির অনেক মানুষের ক্ষোভের একটি সম্মিলিত প্রতিধ্বনি। তাই ভারত সরকারকে এ বিষয়টি উপলব্ধি করার দাবি জানাই। 

মুজিববর্ষের অনুষ্ঠানে মোদি আসার আগেই যেন এ বিষয়ে সুস্পষ্ট ঘোষণা আসে যে সীমান্তে আর একজনও হত্যা হবে না, খুন হবে না এবং সীমান্তে ঘটা সব অনিয়মের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

নাসির আব্দুল্লাহ বলেন, গণস্বাক্ষর কর্মসূচি চলবে। যে কেউ এসে এখানে স্বাক্ষর করতে এবং একাত্মতা পোষণ করতে পারবেন। সীমান্ত সমস্যা সমাধানে প্রয়োজন সম্মিলিত প্রতিবাদ। 

প্রসঙ্গত, সীমান্তে হত্যাকাণ্ড বন্ধ ও সীমান্ত সমস্যার সুষ্ঠু সমাধানের দাবিতে গত ২৫ জানুয়ারি নাসির আব্দুল্লাহ রাজু ভাস্কর্যের পাদদেশে অবস্থান কর্মসূচি শুরু করেন। এখন পর্যন্ত সরকার বা বিশ্ববিদ্যালয়ের নীতি-নির্ধারণী পর্যায়ের কেউ এসে তাঁর কথা শোনেননি।

মন্তব্য



সাতদিনের সেরা