kalerkantho

শনিবার । ২১ চৈত্র ১৪২৬। ৪ এপ্রিল ২০২০। ৯ শাবান ১৪৪১

বেসরকারি খাতে দেশের প্রথম বিটুমিন প্ল্যান্ট, কাল উদ্বোধন

কালের কণ্ঠ অনলাইন   

২১ ফেব্রুয়ারি, ২০২০ ১৫:১৪ | পড়া যাবে ৩ মিনিটে



বেসরকারি খাতে দেশের প্রথম বিটুমিন প্ল্যান্ট, কাল উদ্বোধন

বাংলাদেশে প্রথমবারের মতো বেসরকারি উদ্যোগে স্থাপিত বিটুমিন প্ল্যান্টের উদ্বোধন ঘটতে যাচ্ছে আগামীকাল। শীর্ষস্থানীয় শিল্পগ্রুপ বসুন্ধরা গ্রুপের এই শিল্পদ্যোগ দেশে বিটুমিনের চাহিদা মেটাবে। 

রাজধানী ঢাকার অদূরে কেরানিগঞ্জের পানগাঁওয়ে 'বসুন্ধরা বিটুমিন প্ল্যান্ট' গড়ে তুলেছে বসুন্ধরা ওয়েল অ্যান্ড গ্যাস কম্পানি লিমিটেড। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান এবং ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর প্রমুখ। 

রিফাইন্ড ক্রুড ওয়েলের বাই-প্রোডাক্ট থেকে অর্গানিক উপাদান হিসেবে প্রস্তুত করা হয় বিটুমিন। এর কাজ পদার্থগুলোকে শক্তভাবে জুড়ে দেওয়া। রাস্তাঘাট নির্মাণে ব্যাপক হারে বিটুমিনের ব্যবহার ঘটে থাকে। কারণ বিটুমিন উৎপাদন অপেক্ষাকৃত সহজ, পুনঃব্যবহাযোগ্য, বিষক্রিয়াহীন এবং শক্তিশালী বন্ধন সৃষ্টিতে সক্ষম।    

বাংলাদেশে প্রতিবছর বিপুল পরিমাণ বিটুমিন বা অ্যাসফাল্ট প্রয়োজন হয়। বিভিন্ন সূত্র বলছে, দেশে প্রতিমাসে ৪২ হাজার টনের মতো বিটুমিন দরকার। তাছাড়া উন্নয়ন কার্যক্রম বৃদ্ধির সাথে পাল্লা দিয়ে বিটুমিনের চাহিদা বছর পেরোলেই গড়ে ১০-১৫ শতাংশ হারে বাড়ছে। চাহিদার ৯০ শতাংশই আমদানি করতে হয়। একইসাথে চাহিদা ও গুণগত মান নিশ্চিতকরণে বেসরকারিখাতের উদ্যোগে দেশে প্রথমবারের মতো প্রথমবারের মতো 'বসুন্ধরা বিটুমিন প্ল্যান্ট' গড়ে উঠছে।

বসুন্ধরার এক উচ্চপদস্থ কর্মকর্তা জানান, এই অ্যাসফাল্ট প্ল্যান্ট চাহিদা অনুযায়ী উন্নত গ্রেডের বিটুমিন প্রস্তুত করবে। কাটব্যাক, এমালসিফাইড, অক্সিডাইজড এবং পলিমারসহ (এসবিএস, রাবার পাউডার) ক্রেতার চাহিদা অনুযায়ী উৎপাদন ও সরবরাহে সক্ষম এই প্ল্যান্ট। এখান থেকে বছরে সাড়ে ৮ লাখ টন বিটুমিন ও পিচ উৎপাদন করা হবে। এছাড়াও গতানুগতিক পেনিট্রেশন গ্রেড (৬০-৭০/৮০-১০০) ও উন্নত গ্রেডের বিটুমিন উৎপাদনে সক্ষম আমরা।

এর মধ্যে বিপিসির নিয়ন্ত্রণাধীন ইস্টার্ন রিফাইনারি ৭০ হাজার টন উৎপাদন করে। বাকি বিটুমিন মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়। তবে প্রায়ই বিদেশ থেকে নিম্নমানের বিটুমিন আমদানি করে সড়কে ব্যবহারের কারণে সড়ক টেকসই হচ্ছে না বলে অভিযোগ রয়েছে। এ অবস্থায় দেশেই সর্বোচ্চ মানসম্পন্ন বিটুমিন উৎপাদনের পরিকল্পনা নিয়ে নতুন প্ল্যান্ট স্থাপন করেছে বসুন্ধরা গ্রুপ। 

এই ফ্যাসিলিটিতে ড্রাম প্রোডাকশন এবং ফিলিং ফ্যাসিলিটিসহ লোডিং ব্যবস্থাও গড়ে তোলা হয়েছে। এখানে আদর্শ বিপণনব্যবস্থাও নিশ্চিত করা হয়েছে। বিটুমিনের পাশাপাশি জ্বালানি তেল এবং অন্যান্য কিছু বাই-প্রোডাক্ট উৎপাদন করা হবে। 

সর্বাধুনিক প্রযুক্তিতে গড়ে তোলা বসুন্ধরা বিটুমিন প্ল্যান্ট দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও পণ্য রপ্তানিতে উদ্যোগী হবে। শীর্ষস্থানীয় শিল্পগ্রুপ হিসেবে বসুন্ধরা ইতোমধ্যে সিমেন্ট, পেপার, টিস্যু, এলপিজি উৎপাদন ও বিপণন, জ্বালানি এবং ট্রেডিং খাতে উজ্জ্বল স্বাক্ষর রেখেছে।  

মন্তব্য



সাতদিনের সেরা