kalerkantho

মঙ্গলবার । ২৪ চৈত্র ১৪২৬। ৭ এপ্রিল ২০২০। ১২ শাবান ১৪৪১

শ্রদ্ধা জানাতে পশ্চিমবঙ্গ থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি    

২১ ফেব্রুয়ারি, ২০২০ ০৮:১৯ | পড়া যাবে ২ মিনিটে



শ্রদ্ধা জানাতে পশ্চিমবঙ্গ থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে

মাতৃভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে সম্প্রীতির বার্তা নিয়ে পশ্চিমবঙ্গ থেকে এসে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেছেন 'শান্তিপুর পূর্ণিমা মিলনী সংঘ'। ২১ ফেব্রুয়ারি রাত তিনটার দিকে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন তারা। 

পশ্চিমবঙ্গের নদীয়া জেলা থেকে বাংলা ভাষাকে ভালোবেসে ফুল দিতে এসেছেন তারা। এই নিয়ে দ্বিতীয়বারের মতো ২১ ফেব্রুয়ারিতে ফুল দিতে এসেছেন তারা। 

শান্তিপুর পূর্ণিমা মিলনী সংঘের সভাপতি সুভাষ দেবনাথ বলেন, এই মহান দিবসের শহীদদের শ্রদ্ধা জানাতে আসতে পেরে নিজেদেরকে ধন্য মনে করছি। আমাদের ভাষা, সংস্কৃতি একই। আমাদের মধ্যে কোনো ভেদাভেদ নেই।

শান্তিপুর পূর্ণিমা মিলনী সংঘের সাধারণ সম্পাদক বিশ্বজিৎ রায় কালের কণ্ঠকে বলেন, আমাদের মাতৃভাষা বাংলা। আমরা জন্ম থেকেই বাংলা ভাষায় কথা বলি। আমরা নদীয়া থেকে বাংলাদেশে এসেছি বাংলা ভাষার জন্য জীবন দেওয়া মহান বীর সন্তানদের প্রতি শ্রদ্ধা জানাতে। 

তিনি বলেন, যারা এই বাংলা ভাষার আন্দোলনে শহীদ হয়েছিলেন, ভারতবর্ষের পশ্চিমবঙ্গে আমরাও বাংলা ভাষায় কথা বলি। কাঁটাতারের বেড়া দিয়ে আমাদেরকে আলাদা করে দিলেও আমাদের ভাষা সংস্কৃতি এক। বাংলায় কথা বলে আমরা গর্ববোধ করি। সারা পৃথিবীব্যাপী আমরা এই ভাষায় কথা বলতে চাই। বাংলা আমাদের অহংকার ও গর্বের ভাষা হয়ে থাকবে।

এর আগে একুশের প্রথম প্রহরে শহীদ মিনারের মূল বেদিতে শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ রাষ্ট্রীয় ব্যক্তিবর্গ। পরে জনসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য উন্মুক্ত করে দেওয়া হলে মানুষের ঢল নামে। একে একে শ্রদ্ধা নিবেদন করেন বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।        

মন্তব্য



সাতদিনের সেরা