kalerkantho

বুধবার  । ১৮ চৈত্র ১৪২৬। ১ এপ্রিল ২০২০। ৬ শাবান ১৪৪১

বাংলাদেশের পালমোনারি রিহাবিলিটেশন কার্যক্রম চালু করতে ভারতীয় চিকিৎসকগণের আগ্রহ

কালের কণ্ঠ অনলাইন   

১৮ ফেব্রুয়ারি, ২০২০ ১৮:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশের পালমোনারি রিহাবিলিটেশন কার্যক্রম চালু করতে ভারতীয় চিকিৎসকগণের আগ্রহ

ভারতের মহারাষ্ট্রের কে ই এম হাসপাতাল রিসার্চ সেন্টারের পাঁচ সদস্যের একটি গবেষক দল সোমবার খুলনা সফরে এসেছেন। প্রতিনিধিদলের সদস্যরা হলেন ডা. ভিশাল রমেশ মোর (বক্ষব্যাধি বিশেষজ্ঞ), ডা. হরসপ্রিত কাউর, ভিভেশ প্রকাশ পাতকী, দিকশা নরেশ সিংহ এবং অনিরুদ্ধ দীপক নাগরকার। তারা বাংলাদেশ প্রাইমারি কেয়ার রেসপিরেটরি সোসাইটির (বিপিসিআরএস) খুলনাস্থ ডা. জি এম মনসুর হাবিবের উদ্যোগে পালমোনারি রিহাবিলিটেশন সেন্টারের কার্যক্রম দেখেন।

ভারতীয় চিকিৎসক জানান, খুলনার এই আধুনিক ও যুগোপযোগী চিকিৎসা কার্যক্রম দেখে তারা রীতিমতো মুগ্ধ। ভারতের দীর্ঘমেয়াদী শ্বাষতন্ত্রের রোগীদের এই সেবা দিতে এখান থেকে অর্জিত জ্ঞান তারা ভারতে গিয়ে কাজে লাগাতে চান এবং এই চিকিৎসা ভারতে চালুর ইচ্ছা ব্যক্ত করেন। 

যুক্তরাষ্ট্রের এনআইএইচআর রেসপায়ারের অর্থায়নে এডিনবার্গ ইউনিভার্সিটির তত্ত্বাবধানে পরিচালিত ‘ফিজিবিলিটি স্টাডি অন পালমোনারি রিহ্যাবিলিটেশন ফর ক্রোনিক রেসপিরেটরি ডিজিজ ইন বাংলাদেশ’ শীর্ষক গবেষণা টিমের সদস্যরা এসময় উপস্থিত ছিলেন। এ টিমের সদস্যরা হলেন ডা. জিএম মনসুর হাবিব, প্রফেসর ডা. হিলারি পিনক, ডা. রবার্তো রবিনোভিস, ডা. আফতাব উদ্দিন এবং ডা. মো. নাজিম উদ্দিন। এ সময় বিপিসিআরএস এর কোষাধাক্ষ ডা. এস এম আব্দুল্লাহ আল মামুন উপস্থিত ছিলেন।

মন্তব্য



সাতদিনের সেরা