kalerkantho

শুক্রবার । ২০ চৈত্র ১৪২৬। ৩ এপ্রিল ২০২০। ৮ শাবান ১৪৪১

সংসদে প্রশ্ন

খালেদা জিয়াকে সরকার কিভাবে মুক্তি দেবে?

নিজস্ব প্রতিবেদক   

১৭ ফেব্রুয়ারি, ২০২০ ০২:১৬ | পড়া যাবে ৩ মিনিটে



খালেদা জিয়াকে সরকার কিভাবে মুক্তি দেবে?

খালেদা জিয়া। ফাইল ছবি

দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত আসামি খালেদা জিয়াকে সরকার কিভাবে জেল থেকে মুক্তি দেবে—সেই প্রশ্ন উত্থাপন করেছেন সরকারদলীয় সংসদ সদস্যরা। অন্যদিকে বিএনপির সংসদ সদস্যরা খালেদা জিয়াকে জামিনে মুক্তি দিয়ে বিদেশে চিকিৎসার সুযোগ করে দেওয়ার দাবি জানান।

গতকাল রবিবার রাতে জাতীয় সংসদ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে দুই পক্ষ খালেদা জিয়ার মুক্তির বিষয়ে কথা বলে।

প্রথমে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও পরে ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে সংসদ অধিবেশনে এই আলোচনায় অংশ নেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, সাবেক মন্ত্রী মুহা. ইমাজ উদ্দিন প্রামাণিক, সাবেক প্রতিমন্ত্রী এ কে তাজুল ইসলাম, আওয়ামী লীগের সদস্য মো. রুহুল আমিন, সালমা চৌধুরী, তানভীর হাসান ছোট মনির ও কাজিম উদ্দিন আহমেদ, বিএনপির জাহিদুর রহমান প্রমুখ।

আলোচনায় অংশ নিয়ে সাধন চন্দ্র মজুমদার বলেন, ‘আদালতের রায়ে দুর্নীতির কারণে খালেদা জিয়া কারাগারে রয়েছেন। তাঁকে সরকার কিভাবে মুক্তি দেবে?’ তিনি আরো বলেন, ‘টক শো’তে বলা হচ্ছে, খালেদা জিয়ার চিকিত্সার জন্য সাতজন চিকিত্সক নিয়োগ দেওয়া হয়েছে। কিন্তু তাঁর যে আসল সমস্যা মানসিক রোগ, এটার জন্য কোনো ডাক্তার নিয়োগ দেওয়া হয়নি। আসলে সরকার এই মানসিক রোগের জন্য ডাক্তার নিয়োগ করতেও পারবে না। কারণ তাঁর (খালেদা জিয়া) মানসিক রোগ হচ্ছে একটাই, তাঁকে মুক্তি দিতে হবে!’

ইমাজ উদ্দিন প্রামাণিক বলেন, ‘মীরজাফর মারা গেছে, কিন্তু মৃত্যুর আগে বলে গেছে বংশধর রেখে যাব। সেই মীরজাফরের বংশধররা জাতির পিতা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করেছে। দেশের জনগণ এসব মীরজাফরদের চিনতে পেরেছে।’

এ কে তাজুল ইসলাম বলেন, ‘খালেদা জিয়া দম্ভভরে বলেছিলেন, আওয়ামী লীগ কোনো দিন ক্ষমতায় আসতে পারবে না, এমনকি বিরোধী দলের আসনেও বসতে পারবে না। কিন্তু আল্লাহর কী রহমত, আওয়ামী লীগ টানা তৃতীয় মেয়াদে আজ ক্ষমতায়। আর খালেদা জিয়া বিরোধী দলের আসনেও বসতে পারেননি।’ বিএনপি কোনো দিনই আওয়ামী লীগকে রাজনৈতিকভাবে মোকাবেলা করতে পারবে না বলে তিনি দাবি করেন।

খালেদা জিয়ার মুক্তি দাবি : একই আলোচনায় অংশ নিয়ে বিএনপির সংসদ সদস্য জাহিদুর রহমান বলেন, ‘সম্পূর্ণ মিথ্যা মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে কারাগারে বন্দি রাখা হয়েছে। কারাগারে খালেদা জিয়ার চিকিত্সা হচ্ছে না। উনি দীর্ঘদিন ধরে জটিল রোগে ভুগছেন। বিএনপি প্রধানকে ক্রমেই মৃত্যুর দিকে ধাবিত করা হচ্ছে।’ মানবিক কারণে তিনি খালেদা জিয়াকে জামিনে মুক্তি দেওয়ার দাবি জানান। 

মন্তব্য



সাতদিনের সেরা