kalerkantho

রবিবার । ১৬ ফেব্রুয়ারি ২০২০। ৩ ফাল্গুন ১৪২৬। ২১ জমাদিউস সানি ১৪৪১

রাবির তিন শিক্ষকের নিয়োগ হাইকোর্টে বাতিল

নিজস্ব প্রতিবেদক   

২৯ জানুয়ারি, ২০২০ ২৩:২৩ | পড়া যাবে ২ মিনিটে



রাবির তিন শিক্ষকের নিয়োগ হাইকোর্টে বাতিল

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগে ২০১৯ সালে জারি করা বিজ্ঞপ্তির আলোকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বাসভবনে অনুষ্ঠিত ৪৯৭তম সিন্ডিকেট সভার মাধ্যমে নিয়োগ দেওয়া তিন শিক্ষকের নিয়োগ বাতিল করেছেন হাইকোর্ট। যে তিন শিক্ষকের নিয়োগ বাতিল করা হয়েছে তারা হলেন- শামসুন্নাহার, মুখতার হোসেন ও রেজভী আহমেদ ভুঁইয়া। 

ওই বিভাগে শিক্ষক নিয়োগে ২০১৯ সালে জারি করা বিজ্ঞপ্তি অবৈধ ঘোষণা করে এ রায় দিয়েছেন আদালত। একই সঙ্গে ওই বিভাগে তিনজন শিক্ষক নিয়োগে ২০১৬ সালে জারি করা বিজ্ঞপ্তি অনুসারে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে নির্দেশ দেওয়া হয়েছে। রায়ের কপি পাওয়ার ৩০ দিনের মধ্যে এই প্রক্রিয়া সম্পন্ন করতে বলা হয়েছে।

বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ আজ বুধবার এ রায় ঘোষণা করেন। ওই নিয়োগ নিয়ে এক রিট আবেদনে জারি করা রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে এ রায় দিয়েছেন আদালত। রিট আবেদনকারীপক্ষে আইনজীবী ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া, মো. ফুয়াদ হাসান ও ব্যারিস্টার রিপন কুমার বড়ুয়া। অন্যদিকে রাবির পক্ষে ছিলেন অ্যাডভোকেট কামরুজ্জামান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার ওয়ায়েস আল হারুনী।

ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া বলেন, ক্রপ সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের তিনটি শূন্য পদের বিপরীতে শিক্ষক নিয়োগের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ২০১৬ সালের নভেম্বরে বিজ্ঞপ্তি জারি করে। কিন্তু ওই বিজ্ঞপ্তির ভিত্তিতে শিক্ষক নিয়োগ হয়নি। এ অবস্থায় ২০১৯ সালের জুলাইতে নতুন একটি বিজ্ঞপ্তি জারি করা হয়।

এবার প্ল্যানিং কমিটিকে না জানিয়েই প্রভাষক পদে আবেদনের জন্য যোগ্যতা শিথিল করা হয়। এ জন্য ওই বিভাগের শিক্ষক ও প্ল্যানিং কমিটির সদস্য অধ্যাপক মু. আলী আসগর ২০১৯ সালের দেওয়া বিজ্ঞপ্তির বৈধতা নিয়ে হাইকোর্টে রিট করেন। আদালত রুল জারি করেন। 

এ রুল বিচারাধীন থাকাবস্থায় গত ২৬ জানুয়ারি ৪৯৭তম সিন্ডিকেট সভায় নতুন বিজ্ঞপ্তির আলোকে তিনজন শিক্ষক নিয়োগ দেওয়া হয়। বিষয়টি আদালতকে জানানোর পর আদালত এই নিয়োগ বাতিল করেছেন।

মন্তব্য



সাতদিনের সেরা