kalerkantho

মঙ্গলবার । ৫ ফাল্গুন ১৪২৬ । ১৮ ফেব্রুয়ারি ২০২০। ২৩ জমাদিউস সানি ১৪৪১

টিটির হাতের ডিজিটাল মেশিনে রেলপথে জরিমানা আদায়

কালের কণ্ঠ অনলাইন   

২৭ জানুয়ারি, ২০২০ ১০:৩৭ | পড়া যাবে ২ মিনিটে



টিটির হাতের ডিজিটাল মেশিনে রেলপথে জরিমানা আদায়

ট্রেনের টিকিট ব্যবস্থা কম্পিউটারাইজড হলেও জরিমানা আদায়ের ব্যবস্থা এতদিন হাতে লেখা টিকিট বা স্লিপের মাধ্যমেই ছিল। ফলে টিকিট বা জরিমানার টাকা রেলওয়ে কর্তৃপক্ষ কতখানি পায় তা নিয়ে সন্দেহ ছিল যাত্রীদের। তবে এবার পয়েন্ট অব সেলস (পিওএস) মেশিন সংযোজন করা হয়েছে রেলওয়েতে। এ মেশিনে যাত্রীর কাছ থেকে টাকা গ্রহণ করে সঙ্গে সঙ্গে একটি প্রিন্ট করা স্লিপ ধরিয়ে দেয়া হয় যাত্রীকে।

গত ২২ জানুয়ারি থেকে পরীক্ষামূলকভাবে কয়েকটি ট্রেনে এই মেশিন ব্যবহার করা হচ্ছে। পর্যায়ক্রমে সব ট্রেনে পিওএস মেশিনের মাধ্যমে ট্রেনে টিকিট চেকাররা জরিমানা আদায় করবেন বলে জানা গেছে। উন্নত দেশগুলোতে এ ধরনের মেশিনের সহায়তায় ট্রেনে টিকিট প্রদান করা হয়।

যাত্রীদের জরিমানা বা টিকিটের মূল্য গ্রহণের সঙ্গে সঙ্গে এ মেশিনের মাধ্যমে স্লিপ দিয়ে দিলে তা কেন্দ্রীয়ভাবে সংরক্ষিত হবে। ফলে যাত্রীদের টাকা সরাসরি রেলওয়ের হিসাবে চলে যাবে। এছাড়া এ মেশিন থেকে প্রাপ্ত টিকিট যাত্রীকে হয়রানি থেকে মুক্ত রাখবে।

রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা আনসার আলী এ মেশিন চালুর বিষয়টি নিশ্চিত করে গণমাধ্যমকে বলেন, পিওএস মেশিনের সাহায্যে পরীক্ষামূলকভাবে টিকিটবিহীন যাত্রীদের কাছ থেকে জরিমানা আদায় করা হচ্ছে। এই পদ্ধতিতে টিকিট চেকাররা খুব সহজে জরিমানা আদায় করতে পারবেন। যাত্রীদের কাছ থেকে কতো টাকা জরিমানা আদায় করা হয়েছে তা সফটওয়্যারের মাধ্যমে কম্পিউটারে ওঠে যাবে। ফলে কোন যাত্রীর কাছ থেকে কতো টাকা আদায় করা হয়েছে, কিংবা কোন যাত্রী কতো দূরত্ব পর্যন্ত যেতে পারবেন তার একটি রিসিভ কপি যাত্রীরা পাবেন। ফলে যাত্রীরাও হয়রানি থেকে মুক্ত থাকবেন।

মন্তব্য



সাতদিনের সেরা