kalerkantho

বৃহস্পতিবার । ৭ ফাল্গুন ১৪২৬ । ২০ ফেব্রুয়ারি ২০২০। ২৫ জমাদিউস সানি ১৪৪১

বিআইডব্লিউটিএ’র যৌথসভা

ঢাকার চারপাশের নদীপাড়ে সবুজ বেষ্টনীর পরিকল্পনা

নিজস্ব প্রতিবেদক   

২৩ জানুয়ারি, ২০২০ ২০:৫৪ | পড়া যাবে ২ মিনিটে



ঢাকার চারপাশের নদীপাড়ে সবুজ বেষ্টনীর পরিকল্পনা

ঢাকা শহরের চারপাশের নদীপাড়ে সবুজ বেষ্টনী গড়ে তোলার পরিকল্পনা গ্রহণ করেছে সরকার। পরিবেশ ও প্রকৃতিপ্রেমী ব্যক্তিবর্গ বা প্রতিষ্ঠানসমূহের সমন্বয়ে এলাকা ভিত্তিক কমিউনিটি স্বেচ্ছাসেবী খন্ড খন্ড গ্রুপ গঠন করে নদীর তীরভূমিতে বৃক্ষরোপন ও পরিচর্যার মাধ্যমে এই পরিকল্পনা বাস্তবায়ন করা হবে।

বৃহস্পতিবার বিআইডব্লিউটিএ’র প্রধান কার্যালয়ের সভকক্ষে পরিবেশবাদী সংগঠন সমূহের নেতৃবৃন্দের সঙ্গে এক মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে নৌপরিবহন সচিব মো: আবদুস সামাদ  সরকার এ পরিকল্পনার কথা জানান ৷

এসময় সভায় জানানো হয়, ঢাকা শহরের চারদিকের নদীগুলোর দখল ও দূষণমুক্ত করার অভিযানের এ পর্যায়ে চলমান রয়েছে স্থায়ী সীমানা পিলার স্থাপন, ‘কী’-ওয়াল, ওয়াকওয়ে, বসার বেঞ্চ, ইকোপার্ক, মালামাল উঠানামার জন্য আরসিসি জেটি ইত্যাদি নির্মাণ ও বৃক্ষরোপনের প্রকল্প।  

কিন্তু এসব স্থাপনা দেখভাল ও সংরক্ষণে এবং বৃক্ষ রোপন ও পরিচর্যায় স্থানীয় সচেতন জনসাধারণ ও পরিবেশবাদী সংগঠন সমূহের সম্পৃক্ততার উপর গুরুত্বারোপ করছে সরকার।

সভায় উপস্থিত ব্যক্তিবর্গ ও পরিবেশবাদী সংগঠন সমূহের নেতৃবৃন্দ ঢাকার চারপাশের নদীগুলোর দখল ও দূষণমুক্ত করার পাশাপাশি তীরভূমিতে সবুজ বেষ্ঠনী গড়ে তুলতে বাস্তবতার আলোকে বিভিন্ন পরামর্শ, সুপারিশ, প্রস্তাবনা তুলে ধরেন।

সভায় বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক, নৌপরিবহন মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব অনল চন্দ্র দাস,  যুগ্ম-সচিব মনোজ কান্তি বড়ালসহ মন্ত্রণালয় ও বিআইডব্ললিউটিএ’র উর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য



সাতদিনের সেরা