kalerkantho

মঙ্গলবার । ৫ ফাল্গুন ১৪২৬ । ১৮ ফেব্রুয়ারি ২০২০। ২৩ জমাদিউস সানি ১৪৪১

ইভিএমের বিরুদ্ধে জনমত তৈরির আহ্বান মির্জা ফখরুলের

কালের কণ্ঠ অনলাইন   

২২ জানুয়ারি, ২০২০ ২২:৫৩ | পড়া যাবে ৩ মিনিটে



ইভিএমের বিরুদ্ধে জনমত তৈরির আহ্বান মির্জা ফখরুলের

ইভিএমের বিরুদ্ধে জনমত তৈরির আহ্বান জানিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আসুন, আজকে সবাই জনগণের কাছে বলি যে, তারা অত্যন্ত জোরে তাদের ভয়েস, তাদের কণ্ঠকে সোচ্চার করুন যে, আমরা ইভিএম মানি না। ইভিএম কখনোই জনগণের সঠিক রায়ের প্রতিফলন ঘটাবে না। আমরা এই ইভিএম প্রত্যাখান করছি।

আজ বুধবার (২২ জানুয়ারি) বিকেলে গুলশানের একটি হোটেলে ‘প্রশ্নবিদ্ধ ইভিএমের কারিগরি অপব্যবহারের মাধ্যমে নির্বাচনী ফলাফল কারচুপির সম্ভাব্য সুযোগ’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন। অ্যাসোসিয়েশন অব ইঞ্জিনিয়ার্স (এ্যাব)-এর আয়োজন করে।

ফখরুল বলেন, মানুষের ভোটাধিকার কেড়ে নেওয়া হয়েছে ২০১৮ সালের ৩০ ডিসেম্বরে। আরেকটি ১ ফেব্রুয়ারি আসছে। যে পদ্ধতিতে ঢাকার নগরবাসীর ভোটের অধিকার কেড়ে নেওয়া হবে। আমরা তীব্রভাবে আপত্তি জানিয়েছি। এখনও বলছি, এ ইভিএম ব্যবহার বন্ধ রাখুন এবং প্রয়োজনে ভোট পিছিয়ে দিয়ে ব্যালটে ভোট নেওয়ার ব্যবস্থা করুন।

তিনি বলেন, ইভিএম একটা মাত্র ঘটনা, এটিমাত্র মেশিন। এরকম হাজারও মেশিন দিয়ে আমাদের অর্থনীতি ধ্বংস করে ফেলা হচ্ছে। আমাদের সমাজকে ধ্বংস করে ফেলা হচ্ছে। আমাদের পুরো রাষ্ট্রকে ধ্বংস করে ফেলা হচ্ছে।

মির্জা ফখরুল অভিযোগ করে বলেন, মঙ্গলবার আমাদের মেয়র প্রার্থী তাবিথ আউয়ালের ওপর সরকারি দলের একজন কাউন্সিলর প্রাকাশ্যে আঘাত করলেন, তার ওপর আক্রমণ চালালেন। দুঃখজনকভাবে শুধু না, দুর্ভাগ্যজনক ও লজ্জাজনকভাবে ওই দলের মেয়র প্রার্থী বললেন, এটা তাদের দলের নিজস্ব প্রোবলেম।

সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন দলের নির্বাহী কমিটির সদস্য ফয়সাল আলীমের নেতৃত্বে ড. এস এম আবদুর রাজ্জাক, আশরাফউদ্দিন বকুল, তানভীরুল হাসান, আসাদুজ্জামান ও মিজানুর রহমানসহ নিয়ে একটি টিম। সেমিনারে তথ্য চিত্রের মাধ্যমে ইভিএমে ভোট কারচুপির নানাদিক উপস্থাপন করা হয়।

এ্যাবের ভারপ্রাপ্ত সভাপতি রিয়াজুল ইসলাম রিজুর সভাপতিত্বে সেমিনারে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য অধ্যাপক আ ফ ম ইউসুফ হায়দার, শিক্ষক-কর্মচারী ঐক্য পরিষদের সেলিম ভূঁইয়া বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে বিএনপি নেতা হাবিবুর রহমান হাবিব, অধ্যাপক মামুন আহমেদ, এ বি এম মোশাররফ হোসেন, জহির উদ্দিন স্বপন, শাম্মী আখতার, আশরাফউদ্দিন বকুল, নেওয়াজ হালিমা আরলী, কাদের গনি চৌধুরী, শামীমুর রহমান শামীম, জেবা আমিনা খান, হাসান জাফির তুহিন, রফিকুল ইসলাম, আবদুল হালিম মিঞা, ডা. আবদুস সেলিম, শায়রুল কবির খান, প্রকৌশলী মাহমুদ হোসেন, মিয়া মো. কাইয়ুম, এ্যাবের ভারপ্রাপ্ত মহাসচিব আলমগীর হাছিন আহমেদ।

মন্তব্য



সাতদিনের সেরা