kalerkantho

শনিবার । ৯ ফাল্গুন ১৪২৬ । ২২ ফেব্রুয়ারি ২০২০। ২৭ জমাদিউস সানি ১৪৪১

সিটি কর্পোরেশন নির্বাচন

প্রার্থীদের সম্পদ বিবরণীর তথ্য চেয়ে ইসিকে আইনি নোটিশ

নিজস্ব প্রতিবেদক   

২২ জানুয়ারি, ২০২০ ২০:১০ | পড়া যাবে ২ মিনিটে



প্রার্থীদের সম্পদ বিবরণীর তথ্য চেয়ে ইসিকে আইনি নোটিশ

ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনে যারা প্রার্থী হয়েছেন তাদের আয়কর রিটার্ন, সম্পদ বিবরণীর তথ্য অবিলম্বে নির্বাচন কমিশনের (ইসি) ওয়েবসাইটে প্রকাশ করতে ইসিকে আইনি নোটিশ দেওয়া হয়েছে। 

সুশাসনের জন্য নাগরিকের (সুজন) প্রেসিডেন্ট মো. হাফিজ উদ্দিন খান ও সেক্রেটারি বদিউল আলম মজুমদারের পক্ষে ড. শাহদীন মালিক আজ বুধবার এ নোটিশ পাঠিয়েছেন। 

নোটিশে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে প্রার্থীদের তথ্য জানতে বেসরকারি সংস্থার প্রতিনিধিদের সুযোগ নিশ্চিত করতে বলা হয়েছে। ২৪ ঘণ্টার মধ্যে নোটিশের বিষয়ে পদক্ষেপ না নিলে হাইকোর্টে রিট আবেদন করা হবে বলে নোটিশে বলা হয়েছে।

নোটিশে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) নির্বাচন বিধিমালা, ২০১০ এর ৪৮বিধি অনুসারে আয়কর রিটার্নসহ প্রার্থীদের সম্পদ বিবরণীর তথ্য ইসির ওয়েবসাইটে প্রকাশ এবং প্রার্থীদের তথ্য জানতে বেসরকারি সংস্থার প্রতিনিধিদের প্রবেশ নিশ্চিত করতে বলা হয়েছে। 

নোটিশে বলা হয়েছে, গত ১৩ ও ২১ জানুয়ারি সংগঠনের মাধ্যমে এবং ২১ জানুয়ারি সুজনের প্রেসিডেন্ট মো. হাফিজুদ্দিন খান ও সেক্রেটারি বদিউল আলম মজুমদার ব্যক্তিগত মেইলের মাধ্যমে প্রার্থীদের তথ্য চেয়ে ব্যর্থ হয়েছেন।

নোটিশে আরও বলা হয়, স্থানীয় সরকার (সিটি করপোরেশন) নির্বাচন বিধিমালা, ২০১০ এর ৪৮ বিধি অনুসারে রিটার্নিং অফিসে নমিনেশন পেপার জমাকালীন সময়ে প্রার্থীদের ইনকাম ট্যাক্স রিটার্নসহ সম্পদ বিবরণী দাখিল করতে হয়। 

সিটি করপোরেশন নির্বাচন পরিচালনা ম্যানুয়াল (২০১৯ সংস্করণ) অনুসারে রিটার্নিং অফিসারকে প্রার্থীর সম্পদ বিবরণীসহ সকল তথ্যের একটি অনুলিপি বেসরকারি সংস্থা বা সংবাদ মাধ্যমের জন্য সংরক্ষণ করার সুযোগ রয়েছে। এবং সেসব তথ্য ভোটারদের অবহিত করতে এবং কমিশনের ওয়েবসাইটে প্রচার করার বিধান রয়েছে। 

মন্তব্য



সাতদিনের সেরা