kalerkantho

মঙ্গলবার । ৫ ফাল্গুন ১৪২৬ । ১৮ ফেব্রুয়ারি ২০২০। ২৩ জমাদিউস সানি ১৪৪১

লেমিনেটেড পোস্টার ছাপানো ও প্রদর্শন করা যাবে না : হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক   

২২ জানুয়ারি, ২০২০ ১৭:৪৩ | পড়া যাবে ৩ মিনিটে



লেমিনেটেড পোস্টার ছাপানো ও প্রদর্শন করা যাবে না : হাইকোর্ট

ঢাকা সিটি কর্পোরেশন সারাদেশে লেমিনেটিং পোস্টার ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। এখন থেকে নতুন করে লেমিনেটেড পোস্টার ছাপানো ও প্রদর্শন করা যাবে না বলে আদেশ দেওয়া হয়েছে। তবে ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনকে ঘিরে এরইমধ্যে যেসব পোস্টার টাঙানো হয়েছে নির্বাচনের পরপরই তা অপসারণ করে যথাযথভাবে ধ্বংস করার নির্দেশ দেওয়া হয়েছে। 

বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ আজ বুধবার স্বপ্রণোদিত হয়ে এ নির্দেশ দেন। আদালত অন্তবর্তীকালীন নির্দেশনার পাশাপাশি রুল জারি করেছেন। রুলে সারাদেশে নির্বাচন বা অন্য কোনো ক্ষেত্রে লেমিনেটিং পোস্টার ছাপা ও প্রদর্শন বন্ধ করতে কেন নির্দেশ দেওয়া হবে না এবং লেমিনেটিং পোস্টার ছাপা ও প্রদর্শন করা কেন অবৈধ ঘোষনা করা হবে না তা জানতে চাওয়া হয়েছে। স্থানীয় সরকার, শিল্প ও স্বাস্থ্য সচিব, নির্বাচন কমিশন, নির্বাচন কমিশনের সচিব, দুই সিটি করপোরেশনের নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্ট বিবাদীদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। এই রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত লেমিনেটেড পোস্টার ছাপা ও প্রদর্শন বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। 

লেমিনেটিং পোস্টার নিয়ে আজ একটি ইংরেজি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন নজরে আনা হলে আদালত এ আদেশ দেন। ‘লেমিনেটেড পোস্টারস ইন সিটি পোলস: এ বিগ থ্রেট টু এনভায়রনমেন্ট’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরে আনেন দুই আইনজীবী মনোজ কুমার ভৌমিক ও সুলায়মান হাওলাদার। এই প্রতিবেদন দেখার পর আদালত আদেশ দেন। 

হাইকোর্টের আদেশ সম্পর্কে আইনজীবী মনোজ কুমার ভৌমিক সাংবাদিকদের বলেন, ঢাকা সিটি করপোরেশন নির্বাচনকে কেন্দ্র করে যেসব লেমিনেটেড পোস্টার প্রদর্শন করা হয়েছে, নির্বাচনের পরপরই তা অপসারণ করে যথাযথভাবে ধ্বংস করতে নির্দেশ দিয়েছেন আদালত। 

আগামী পহেলা ফেব্রুয়ারি ঢাকা সিটি কর্পোরেশনে ভোটগ্রহণ করা হবে। এই নির্বাচনকে কেন্দ্র করে সারা ঢাকা শহরে লেমিনেটেড (প্লাস্টিকে মোড়ানো) নির্বাচনী পোষ্টারে ছেয়ে গেছে। এরইমধ্যে কিছু কিছু পোস্টার ছিড়ে মাটিতে পড়ছে। 

এবিষয়ে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ঢাকার দুই সিটি কর্পোরেশনের মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা প্লাস্টিকে মোড়ানো (লেমিনেটেড) নির্বাচনী পোস্টারে ছেয়ে ফেলেছেন ঢাকা শহর। প্লাস্টিকের ব্যবহার পরিবেশের জন্য ক্ষতিকর হলেও বৃষ্টি, কুয়াশা, আর্দ্রতা থেকে পোস্টার রক্ষা করার জন্য তারা তা লেমিনেট করে টাঙ্গাচ্ছেন। অথচ তারাই নির্বাচনী প্রচারনায় পরিচ্ছন্ন সবুজ নগরী উপহার দেওয়ার কথা বলছেন। 

প্রতিবেদনে আরো বলা হয়, পরিবেশবিদরা বলছেন, পোস্টার প্লাস্টিকে মোড়ানোর (লেমিনেটেড) কারণে পরিবেশের জন্য মহাবিপর্যয় অপেক্ষা করছে। একদিকে এই প্লাস্টিক নষ্ট হবে না। অন্যদিকে, একে পুনরায় ব্যবহার করারও সুযোগ নেই। 

তারা আরো বলছেন, এসব প্লাস্টিক বছরের পর বছর ডাম্পিং গ্রাউন্ডে পড়ে থেকে পরিবেশের ক্ষতি করবে। ড্রেনে জমা হয়ে জলাবদ্ধতার কারণ হবে।

মন্তব্য



সাতদিনের সেরা