kalerkantho

বৃহস্পতিবার । ১৪ ফাল্গুন ১৪২৬ । ২৭ ফেব্রুয়ারি ২০২০। ২ রজব জমাদিউস সানি ১৪৪১

হাইকোর্টের রুল

সরকারি হাসপাতালে আধুনিক মর্গের জন্য সুনির্দিষ্ট আইন কেন নয়

নিজস্ব প্রতিবেদক   

২০ জানুয়ারি, ২০২০ ২৩:৪৮ | পড়া যাবে ২ মিনিটে



সরকারি হাসপাতালে আধুনিক মর্গের জন্য সুনির্দিষ্ট আইন কেন নয়

মরদেহের ময়না তদন্তের নির্ভরযোগ্য রিপোর্ট নিশ্চিত করতে দেশের সরকারি হাসপাতালগুলোতে পর্যাপ্ত সুবিধা সম্বলিত আধুনিক মর্গ ও করোনারী ডিপার্টমেন্ট প্রতিষ্ঠার জন্য সুনির্দিষ্ট আইন কেন করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ আজ সোমবার এ রুল জারি করেন। সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার নেওয়াজ মোরশেদ ও ব্যারিস্টার মো. শফিকুল ইসলামের করা রিট আবেদনে এ আদেশ দেওয়া হয়। রিট আবেদনের ওপর শুনানি করেন ব্যারিস্টার নেওয়াজ মোরশেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার। মর্গের ময়নাতদন্ত নিয়ে একটি বেসরকারি টিভি চ্যানেলে ২০১৯ সালের ১ নভেম্বর থেকে আট পর্বের প্রচারিত প্রতিবেদন যুক্ত করে এই রিট আবেদন করা হয়। 

ব্যারিস্টার নেওয়াজ মোরশেদ সাংবাদিকদের বলেন, ফরেনসিক বিশেষজ্ঞরা দীর্ঘদিন থেকেই বলে আসছেন, দেশের হাসপাতালগুলোর মর্গগুলো অবকাঠামো ও আধুনিক যন্ত্রপাতির ঘাটতিতে রয়েছে। তিনি বলেন, টিভিতে প্রচারিত প্রতিবেদনে রাজধানীর মিটফোর্ড হাসপাতাল, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, মুগাদা হাসপাতাল, সোহরাওয়ার্দী হাসপাতালের বেহাল মর্গ ও অপর্যাপ্ত যন্ত্রপাতির চিত্র ফুটে উঠেছে। প্রতিবেদনে ময়নাতদন্তের রিপোর্টের দীর্ঘসূত্রিতার বিষয়টিও প্রকাশিত হয়েছে। এছাড়াও নারী ডোমের সংকটের চিত্রও প্রকাশিত হয় প্রতিবেদনে।

মন্তব্য



সাতদিনের সেরা