kalerkantho

শনিবার । ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭ । ৩০  মে ২০২০। ৬ শাওয়াল ১৪৪১

আতঙ্ক তৈরি করতেই পুলিশকে টার্গেট করে জঙ্গিদের হামলা : মনিরুল

কালের কণ্ঠ অনলাইন   

২০ জানুয়ারি, ২০২০ ১৩:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



আতঙ্ক তৈরি করতেই পুলিশকে টার্গেট করে জঙ্গিদের হামলা : মনিরুল

ফাইল ফটো

২০১৯ সালে পুলিশের ওপর রাজধানীতে কয়েকটি বোমা হামলার তার মূল উদ্দেশ্য আতঙ্ক তৈরি করা ও প্রচার পাওয়া ছিল বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার ও কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।

আজ সোমবার দুপুরে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মনিরুল। ডিএমপি মিডিয়া সেন্টারে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। গত বছর রাজধানীর গুলিস্তান, মালিবাগ, সাইন্সল্যাব, পল্টন ও খামারবাড়িতে পুলিশের ওপর চালানো হামলার সাথে জড়িত দুজনকে রবিবার রাতে আটকের পর এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে মনিরুল ইসলাম বলেন, পুলিশের ওপর হামলা প্রতীকী হলেও এর মূল উদ্দেশ্য আতঙ্ক সৃষ্টি করা। আর যেহেতু জঙ্গিবাদের নেটওয়ার্ক ভেঙে দিতে পুলিশের তৎপরতা বেশি, তাই আতঙ্ক তৈরিতে পুলিশের ওপর টার্গেট করে হামলার চেষ্টা করেছে জঙ্গিরা।

তিনি বলেন, পুলিশের ওপর হামলা করলে প্রচারটা বেশি পাওয়া যায়। তাছাড়া পুলিশের উপর হামলা করলে জনমনে ভয়-ভীতিটা বেশি সৃষ্টি হবে। কারণ পুলিশ জনগণকে নিরাপত্তা দেবে। সেখানে পুলিশেই যদি অরক্ষিত হয় তাহলে জনগণকে কিভাবে নিরাপত্তা দেবে। এই জায়গায় তারা পুলিশের উপর হামলার টার্গেট করেছিল।

মনিরুল ইসলাম বলেন, তাছাড়া হলি আর্টিসান হামলার পরে পুলিশের যে সক্ষমতা বেড়েছে, জঙ্গিদের যে নেটওয়ার্কিং গড়ে উঠেছিল তা বিপর্যস্ত-দুর্বল করে দেয়ার কাজটি পুলিশই করেছিল। সেজন্য তারা পুলিশকেই টার্গেট করেছে।

রবিবার রাতে যাদের গ্রেফতার করা হয়েছে তারা হলেন, মো. জামাল উদ্দিন রফিক ও মো. আনোয়ার হোসেন।

মনিরুল বলেন, গত বছর যে হামলাগুলো হয়েছে তার প্রত্যেকটির মূলপরিকল্পনাকারী রফিক। তিনি নিজে চারটিতে সরাসরি অংশ নেন। আর আনোয়ার সবগুলোতে নেপথ্যে থেকে সহযোগীতা করেন এবং একটিতে সরাসরি অংশ নেন।

মন্তব্য



সাতদিনের সেরা