kalerkantho

বুধবার । ২২ জানুয়ারি ২০২০। ৮ মাঘ ১৪২৬। ২৫ জমাদিউল আউয়াল ১৪৪১     

নাগরিক সমাবেশ ও স্মারকলিপি পেশ

রাজধানীর বায়ুদূষণ রোধে পাঁচ দাবি

কালের কণ্ঠ অনলাইন   

১৬ ডিসেম্বর, ২০১৯ ০৩:০৬ | পড়া যাবে ২ মিনিটে



রাজধানীর বায়ুদূষণ রোধে পাঁচ দাবি

রাজধানীর বায়ুদূষণ রোধে মহামান্য হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়নসহ পাঁচ দফা দাবি তুলে ধরা হয়েছে। গতকাল রবিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে নাগরিক সমাবেশ শেষে সিটি মেয়র বরাবর এসংক্রান্ত স্মারকলিপি পেশ করা হয়।

নেটওয়ার্ক অন ক্লাইমেট চেঞ্জ, বাংলাদেশ (এনসিসিবি) ও এনভায়রনমেন্ট ডিফেন্স নেটওয়ার্ক (ইডিএন) আয়োজিত নাগরিক সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সম্পাদকমণ্ডলীর সদস্য অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার। বক্তব্য দেন জল ও পরিবেশ ইনস্টিটিউটের সভাপতি ম. ইনামুল হক, ইডিএনের নির্বাহী সমন্বয়কারী আর্নিকা তাসমীম মিতু, গ্রিন ভয়েজের সহসমন্বয়কারী সুমন হুসেন প্রমুখ।

সমাবেশে উত্থাপিত পাঁচ দফায় বলা হয়, নগরীর বায়ুদূষণের উত্সগুলো যথাযথভাবে চিহ্নিত করে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। দূষণ রোধে সিটি করপোরেশনের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত গঠন করতে হবে। সিটি করপোরেশনের নেতৃত্বে নাগরিক প্রতিনিধি, গবেষণা প্রতিষ্ঠান, সংবাদমাধ্যম, আইন প্রয়োগকারী সংস্থা এবং সরকারের দায়িত্বশীল সংস্থাগুলোর সমন্বয়ে একটি শক্তিশালী বায়ুদূষণ মনিটরিং টিম গঠন করতে হবে। সর্বোপরি ইটভাটা, ফিটনেসবিহীন গাড়ি, অপরিকল্পিত স্থাপনা নির্মাণ, যেখানে সেখানে ময়লা-আবর্জনা অপরিকল্পিতভাবে পোড়ানো এবং যখন তখন খোঁড়াখুঁড়ি বন্ধ করতে হবে।

সমাবেশে বক্তারা বলেন, ঢাকা মহানগরীর বায়ুর মান ক্রমাগত অবনতির দিকে যাচ্ছে। নগরীতে সারা বছরে মাত্র ৯ দিন ভালো বায়ু পাওয়া যায়। এটি কোনো কারণেই মানা যায় না। নির্মল বায়ুপ্রবাহ নিশ্চিত করতে দ্রুত আইন প্রণয়ন করতে হবে।

মন্তব্য



সাতদিনের সেরা