kalerkantho

শনিবার । ২৫ জানুয়ারি ২০২০। ১১ মাঘ ১৪২৬। ২৮ জমাদিউল আউয়াল ১৪৪১     

সাংস্কৃতিক প্রতিনিধি দলে নিবন্ধন সহকারী, প্রশাসনিক, ব্যক্তিগত কর্মকর্তা!

কালের কণ্ঠ অনলাইন   

১৫ ডিসেম্বর, ২০১৯ ২২:৩৮ | পড়া যাবে ৩ মিনিটে



সাংস্কৃতিক প্রতিনিধি দলে নিবন্ধন সহকারী, প্রশাসনিক, ব্যক্তিগত কর্মকর্তা!

বাংলাদেশের বিজয় দিবস উপলক্ষে ভারতের মুম্বাই, আগরতলা এবং কলকাতায় আয়োজিত অনুষ্ঠানে অংশগ্রহণের লক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৩টি সাংস্কৃতিক প্রতিনিধি দল আজ ভারতের  উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করছে।

কিন্তু বিস্ময়ের বিষয় হলো এই শিল্পীদের দলগুলোতে সরকারী কর্মচারী-কর্মকর্তাদের বহর যুক্ত করে দেওয়া হয়েছে। শিল্পীদের প্রতিটি প্রতিনিধি দলে তিনজন করে সংস্কৃতি মন্ত্রণালয়ের কর্মকর্তাকে যুক্ত করা হয়েছে। প্রতিনিধি দলের হয়ে নিবন্ধন সহকারী, ব্যক্তিগত, প্রশাসনিক কর্মকর্তারাও ভারত সফরে গিয়েছেন। ছয়জন শিল্পী ও ৩ জন যন্ত্রশিল্পীর একটি প্রতিনিধি দলের সঙ্গে তিনজন মন্ত্রণালয়ের আমলাকে যুক্ত করা হয়েছে। একজন প্রতিনিধি ‘দলনেতা’, আরো একজন ‘সমন্বয়কারী’র দায়িত্ব পালন করবেন! বাকী একজনের কাজ কী তার উল্লেখ নেই। একটি সাংস্কৃতিক  প্রতিনিধি দলে সরকারি কর্মকর্তার কাজ কী তারও কোনো স্পষ্ট উল্লেখ নেই।

১৬ ডিসেম্বর ২০১৯ মুম্বাইয়ে অনুষ্ঠ্যেয় ‘বাংলাদেশ উৎসব’ এর জন্য পাঠানো সাংস্কৃতিক দলের দলনেতা হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব এ এস এম হাসান আল আমিন এবং সমন্বয়কারী হিসেবে দায়িত্ব বাংলাদেশ শিল্পকলা একাডেমির জনসংযোগ কর্মকর্তা হাসান মাহমুদ। দলের অন্যান্য সদস্য হলেন নিবন্ধন সহকারী মো: নুরুজ্জামান, কন্ঠশিল্পী দিনাত জাহান মুন্নি ও খাইরুল ইসলাম, নৃত্যশিল্পী অনিক বোস, এবিএম শাহিদুল ইসলাম, মুনমুন বিশ্বাস মুন ও স্মিতা দে এবং যন্ত্রশিল্পী পার্থ প্রতিম গুহ, মনোয়ার হোসাইন এবং রুপতনু দাস শর্মা।

১৬-১৯ ডিসেম্বর কলকায় অনুষ্ঠ্যেয় ‘বাংলাদেশ বিজয় উৎসব’ অনুষ্ঠানের জন্য পাঠানো দলের দলনেতা হিসেবে দায়িত্ব পালন করছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব জেসমিন নাহার এবং সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার হায়দার আলী। দলের অন্যান্য সদস্য হলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ব্যক্তিগত কর্মকর্তা সজল কুমার নন্দী, কন্ঠশিল্পী সৈয়দ আব্দুল হাদী, অদিতী মোহসীন, ইয়াসমিন মুস্তারী ও আজগর আলিম এবং যন্ত্রশিল্পী শাকিল মোহাম্মদ সবির উদ্দিন, পল্লব সন্যাল এবং কাউয়ুম খান।

১৬ ডিসেম্বর ২০১৯ আগরতলায় ‘বাংলাদেশের বিজয় দিবস’ অনুষ্ঠানের জন্য পাঠানো দলের দলনেতা হিসেবে দায়িত্ব পালন করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী প্রধান আহমেদ শিবলী এবং সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার সৈয়দ জাকির হোসাইন। দলের অন্যান্য সদস্য হলেন প্রশাসনিক কর্মকর্তা মঙ্গল জ্যোতি চাকমা, কন্ঠশিল্পী শারমিন শাথী ইসলাম ও আশরাফ উদাস। নৃত্যশিল্পী ইসরাত তাবাসসুম, অবন্তিকা আলরেজা এবং ঐশ্বর্য বসাক এবং যন্ত্রশিল্পী সুশান্ত কুমার ঘোষ, রবীন্স চৌধুরী ও মোহাম্মদ নাসির উদ্দিন।

মন্তব্য



সাতদিনের সেরা