kalerkantho

বুধবার । ২৯ জানুয়ারি ২০২০। ১৫ মাঘ ১৪২৬। ৩ জমাদিউস সানি ১৪৪১     

আসামে বাংলাদেশি দূতের গাড়িবহরে হামলা

হাইকমিশনারকে ডেকে ঢাকার প্রতিবাদ, নিরাপত্তা জোরদার

কূটনৈতিক প্রতিবেদক   

১২ ডিসেম্বর, ২০১৯ ২২:৪৪ | পড়া যাবে ২ মিনিটে



আসামে বাংলাদেশি দূতের গাড়িবহরে হামলা

ভারতের পূর্বাঞ্চলীয় আসাম রাজ্যের গুয়াহাটিতে বাংলাদেশের সহকারী হাইকমিশনারের গাড়ি বহরে হামলা হয়েছে। এছাড়া সহকারী হাইকমিশনের দুটি পথনির্দেশক খুলে ফেলা হয়েছে। এর প্রেক্ষিতে গতকাল সন্ধ্যায় ঢাকায় ভারতীয় হাইকমিশনারকে ডেকে প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ।

পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার রাত ১০টার দিকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, ভারতের সংসদে নাগরিকত্ব সংশোধনী বিল গৃহীত হওয়ার পর আসামে সহিংসতা ও কারফিউ জারির প্রেক্ষিতে গুয়াহাটিতে বাংলাদেশের সহকারী হাইকমিশনের নিরাপত্তা জোরদার করা হয়েছে। আন্দোলনকারীদের মথ্যে কিছু ব্যক্তি বাংলাদেশ চ্যান্সারি থেকে প্রায় ৩০ গজ দূরের দুটি পথনির্দেশক খুলে ফেলেছে। এ বিষয়টি পররাষ্ট্র মন্ত্রণালয়ের নজরে এসেছে। গত বুধবার বাংলাদেশের সহকারী হাইকমিশনারকে এসকর্টের দায়িত্বে থাকা নিরাপত্তাযান বিমানবন্দর থেকে শহরে আসার পথে নাগরিকত্ব সংশোধন বিলের বিরূদ্ধে প্রতিবাদকারীদের হামলার মুখে পড়ে। 

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ‘ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব ও রাষ্ট্রদূত কামরুল আহসান বৃহস্পতিবার সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশে ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাশের সঙ্গে সাক্ষাত্ করেন এবং সহকারী হাইকমিশনারের গাড়িবহরে হামলা ও পথনির্দেশক চিহ্ন ভাংচুরের প্রতিবাদ জানান।’

ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব ভারত সরকারকে বাংলাদেশ মিশনের কর্মী ও সম্পদের সুরক্ষা নিশ্চিত করার অনুরোধ জানান। গুয়াহাটিতে বাংলাদেশের সহকারী হাইকমিশন এবং আবাসিক ভবনের নিরাপত্তা জোরদারে ভারত সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে তাত্ক্ষণিকভাবে ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেওয়া হচ্ছে বলে ভারতীয় হাইকমিশনার আশ্বাস দেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ভারতীয় কর্তৃপক্ষ ইতিমধ্যে সহকারী হাইকমিশন, এর কর্মী ও তাদের পরিবারের সদস্যদের বাড়তি নিরাপত্তামূলক ব্যবস্থা নিয়েছে। বাংলাদেশ সরকার বিশ্বাস করে, সহকারী হাইকমিশনারের গাড়িবহরে হামলা এবং দূতালয়ের পথ নির্দেশক বিনষ্ট করা বিচ্ছিন্ন ঘটনা। এটি বাংলাদেশ ও ভারতের চমত্কার দ্বিপক্ষীয় সম্পর্কে প্রভাব ফেলবে না।

মন্তব্য



সাতদিনের সেরা