kalerkantho

মঙ্গলবার । ২১ জানুয়ারি ২০২০। ৭ মাঘ ১৪২৬। ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১     

দৃশ্যমান হলো পৌনে ৩ কিলোমিটার

১৮তম স্প্যান বসল পদ্মা সেতুর

কালের কণ্ঠ অনলাইন   

১১ ডিসেম্বর, ২০১৯ ১৪:১৩ | পড়া যাবে ২ মিনিটে



১৮তম স্প্যান বসল পদ্মা সেতুর

পদ্মা সেতুতে সফলভাবে বসানো হয়েছে ১৮তম স্প্যান। আজ বুধবার (১১ ডিসেম্বর) দুপুর ১টার দিকে সেতুর মাওয়া প্রান্তের ১৭-১৮ নম্বর পিলারের ওপর স্থায়ীভাবে বসানো হয়েছে ১৫০ মিটার দৈর্ঘ্যের তিন হাজার ১৪০ টন ওজনের ধূসর রঙের ১৮তম স্প্যান '৩-ই'।

পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী হুমায়ন কবীর জানান, সকাল সাড়ে ৯টার দিকে মাওয়ার কন্সট্রাকশন ইয়ার্ড-১ থেকে ৬০০ টন ধারণ ক্ষমতার তিয়ান-ই ভাসমান ক্রেনে করে নির্দিষ্ট স্থানে স্প্যানটি আনা হয়। পরবর্তীতে দুপুরে ১৭-১৮ নম্বরে পিলারের ওপর স্থায়ীভাবে স্থাপন করা হয়। এরপর ১৬ ও ১৭ নম্বর পিলারের স্প্যানের একটি অংশের সঙ্গে ঝালাই করা হবে। ১৭তম স্প্যান বসানোর ১৪ দিনের মাথায় বসানো হলো ১৮তম স্প্যান। তিনি জানান, ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যের তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি বসানোর মধ্য দিয়ে পদ্মা সেতুর মোট দুই হাজার ৭০০ মিটার দৃশ্যমান হলো।

এর আগে গত ২৬ নভেম্বর বসানো হয়েছিল সেতুর ১৭তম স্প্যানটি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, চলতি মাসের মধ্যেই মাওয়া ও জাজিরা প্রান্তে সেতুর ৪-সি ও ৩-এফ স্প্যান দুটি বসানোর সিডিউল রয়েছে। দেশে আসা ৩৩টি স্প্যানের মধ্যে মোট ১৮টি স্পেন বসানো হয়েছে। এর মধ্যে প্রস্তুত রয়েছে পাঁচটি ও বাকি থাকবে ১০টি স্প্যান। যা পর্যায়ক্রমে দ্রুত বসানো হবে। তাছাড়া সেতুর রোডওয়ে স্ল্যাব ও রেলওয়ে স্ল্যাবসহ অন্যান্য কাজও সিডিউল অনুযায়ী চলছে।

২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু করা হয়েছে। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।

২০২১ সালের জুন মাসের মধ্যে এই সেতুর কাজ সম্পন্ন হবে বলে ইতিপূর্বে সড়ক ও সেতু পরিপবন মন্ত্রী ওবায়েদুল কাদের সাংবাদিকদের জানিয়েছেন। 

মন্তব্য



সাতদিনের সেরা