kalerkantho

শুক্রবার । ২৪ জানুয়ারি ২০২০। ১০ মাঘ ১৪২৬। ২৭ জমাদিউল আউয়াল ১৪৪১     

ভিপি নুরের বিরুদ্ধে মিথ্যা সংবাদ ও ভুয়া অনলাইনের কাণ্ড!

কালের কণ্ঠ অনলাইন   

১০ ডিসেম্বর, ২০১৯ ১৪:২০ | পড়া যাবে ২ মিনিটে



ভিপি নুরের বিরুদ্ধে মিথ্যা সংবাদ ও ভুয়া অনলাইনের কাণ্ড!

ছবি বিডি ফ্যাক্ট চেক

অনলাইনে এখন সহজেই গুজব রটানো যাচ্ছে। এবং সেটা যাচাই বাছাই না করেই নেটিজেনরা বিশ্বাসও করে ফেলছেন। শুধু ভিডিও ভিউ হওয়ার উদ্দেশ্যেই এমন সব অদ্ভুত শিরোনামে সংবাদ বানানোর চেষ্টা করছে যাতে করে সাধারণ পাঠক ও নেটিজেনরা বিভ্রান্ত হচ্ছে সহজেই।

এমনই একটি খবর সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। এই খবরটি ভিপি নুরুল হক নুরকে নিয়ে। বিডিএসনিউজ নামের একটি অনলাইন পোর্টাল যা হুবহু বিডিনিউজ তোয়েন্টিফোরকে অনুকরণ করে বানানো হয়েছে।  এই পোর্টালে 'আপত্তিকর অবস্থায় হোটেল থেকে ভিপি নুর আটক (ভিডিও)'  শিরোনামে একটি খবর প্রকাশ করে। 

খোঁজ নিয়ে ব্দেখা গেছে এই খবরের উদ্দেশ্য যতটা না ভিপি নুরকে হেয় করা তারচেয়েও বেশি ভিডিওর 'ভিউ' বাড়ানো। অর্থাৎ এমন চটকদার শিরোনাম দেখে যে কেউ ভিডিও দেখতে চাইবে। কিন্তু ভিডিওতে গিয়ে দেখা যাবে আসলে কাঙ্ক্ষিত ভিডিওটি নেই। অবশ্য ততক্ষণে ওই পোর্টালের উদ্দেশ্য সফল হয়ে গেছে। কেননা বানানো সংবাদ ও ভিডিও দুটোই লিংকে ক্লিক করা পাঠক দেখে ফেলেছেন।

'ভুয়া' সংবাদটির  সঙ্গে BreakingNews BD নামে একটি ইউটিউব চ্যানেলে ৯ ডিসেম্বর আপলোড করা ১৭ সেকেন্ডের একটি ভিডিও যুক্ত করা হয়েছে যার শিরোনাম, 'আপত্তিকর অবস্থায় হোটেল থেকে ডাকসু ভিপি নুর আটক।'

মন্তব্য করলেন একজন, এসব ভুয়া খবর খুব সহজেই বিরোধী পক্ষের রসদ যোগায়। ঢাকা বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা যখন এসব মিথ্যা খবর ছড়ায় তখন দুঃখই লাগে। কেননা বেনজীর হোসেন নিশি নামের ছাত্রলীগের পদধারী নেত্রী ওই ভুয়া সংবাদের লিংক শেয়ার করেছেন নিজের ফেসবুক টাইমলাইনে। 

অনলাইনে প্রতিনিয়ত এমন ভুয়া অনলাইন পোর্টাল ও তাদের কর্মকাণ্ডে সাধারণ ইন্টারনেট ব্যবহারকারীরা প্রতারিত হচ্ছেন, সরকারের এসব বিষয়ে উদ্যোগ নেওয়া উচিৎ বলে একজন ইন্টারনেট ব্যবহারকারী মন্তব্য করেছেন।

মন্তব্য



সাতদিনের সেরা