kalerkantho

বৃহস্পতিবার । ৩০ জানুয়ারি ২০২০। ১৬ মাঘ ১৪২৬। ৪ জমাদিউস সানি ১৪৪১     

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১

বিসিএসসিএল'র দুই পদে নিয়োগ বিজ্ঞপ্তি হাইকোর্টে স্থগিত

নিজস্ব প্রতিবেদক   

৯ ডিসেম্বর, ২০১৯ ২০:৩৫ | পড়া যাবে ২ মিনিটে



বিসিএসসিএল'র দুই পদে নিয়োগ বিজ্ঞপ্তি হাইকোর্টে স্থগিত

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর উৎক্ষেপণ পরবর্তী কার্যক্রম চালনায় নিয়োজিত বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কম্পানি লিমিটেডে (বিসিএসসিএল) সহকারী ব্যবস্থাপকের দুটি পদে নিয়োগ বিজ্ঞপ্তির কার্যকারিতা এক মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। একইসঙ্গে রিট আবেদনকারীদের নিয়োগ না দেওয়ায় সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।

বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের  হাইকোর্ট বেঞ্চ রুলসহ এই আদেশ দেন। ডাক ও টেলিযোগাযোগ সচিব, অর্থ সচিব, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনসহ (বিটিআরসি) সংশ্লিষ্টদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ প্রকল্পের সাবেক কর্মকর্তা সিভিল প্রকৌশলী রায়হানুল কবির, কাস্টমার সার্ভিস শাখার গাজী মো. নাজমুস সাকিব ও হিসাবরক্ষক তরফদার মোহাম্মদ রেজওয়ানের করা এক রিট আবেদনে এ আদেশ দেওয়া হয়। রিট আবেদনকারী পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার মুহাম্মদ খুররম শাহ মুরাদ ও ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। 

আদেশের পর ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন সাংবাদিকদের জানান, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর উৎক্ষেপণ পরবর্তী কার্যক্রম চালনা, স্থল স্টেশন থেকে উপগ্রহকে নিয়ন্ত্রণ করা, বিপণন ও বিক্রয় সেবা ইত্যাদির জন্য একটি কম্পানি প্রতিষ্ঠা করা হয়। তবে এর আগে এই প্রকল্পে কর্মরত ছিলেন সিভিল প্রকৌশলী রায়হানুল কবির, কাস্টমার সার্ভিস শাখায় গাজী মো. নাজমুস সাকিব ও হিসাবরক্ষক পদে তরফদার মোহাম্মদ রেজওয়ান। পরে তাদেরকে বিদেশে প্রশিক্ষণও দেওয়া হয়। কিন্তু কম্পানি প্রতিষ্ঠার পর তাদের নিয়োগ না দিয়ে নতুন করে নিয়োগের জন্য নভেম্বরে বিজ্ঞপ্তি দেওয়া হয়। ওই বিজ্ঞপ্তির সহকারী ব্যবস্থাপক (মনিটরিং অ্যান্ড কন্ট্রোলার অপারেটর) এবং সহকারী ব্যবস্থাপক (গ্রাহক সেবা) পদে নিয়োগের বিজ্ঞপ্তির বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদন করেন সংশ্লিষ্টরা।

মন্তব্য



সাতদিনের সেরা