kalerkantho

মঙ্গলবার । ২৮ জানুয়ারি ২০২০। ১৪ মাঘ ১৪২৬। ২ জমাদিউস সানি ১৪৪১     

সাংবাদিক মনসুর আলী স্মরণে শোকসভা

কালের কণ্ঠ অনলাইন   

৬ ডিসেম্বর, ২০১৯ ২২:৫৩ | পড়া যাবে ৩ মিনিটে



সাংবাদিক মনসুর আলী স্মরণে শোকসভা

সাংবাদিক মনসুর আলীর স্মরণে শোকসভা করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশন। আজ শুক্রবার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনি মিলনায়তনে এ শোকসভার আয়োজন করা হয়। সভায় বাংলা ট্রিবিউনের সাব-এডিটর মনসুর আলীর অকাল মৃত্যুতে অ্যালামনাই অ্যাসোসিয়েশন একটি তহবিল গঠন করে তাঁর পরিবারের পাশে থাকার অঙ্গীকার করেছে। 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. আব্দুর রাজ্জাক খান, আর্টিকেল নাইনটিনের বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান আবুল কালাম আজাদ। এছাড়া অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সদস্য, সহকর্মীসহ সাংবাদিক মনসুর আলীর দুই ভাই উপস্থিত ছিলেন।

সভায় সভাপতিত্ব করেন অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সিনিয়র সহসভাপতি জসিম উদ্দিন খান। আরো বক্তব্য দেন সিনিয়র সহসভাপতি মো. ফজলুর করিম, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আফছার আহমদ, বিভাগের প্রাক্তন কাওসার শাহীন, আজিজুল ইসলাম, আনোয়ার রোজেন, ইমাদ বাপ্পি, বারেক কায়সার, গোলাম রসুল প্রমুখ এবং বাংলা ট্রিবিউনের পক্ষ থেকে সিনিয়র সাব-এডিটর আবু তাহের টোটন, সিনিয়র রিপোর্টার গোলাম মওলা। অনুষ্ঠান সঞ্চালনা করেন অ্যালামনাই অ্যাসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক তন্ময় মজুমদার।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন, ‘আমরা সবাই যদি সবার দায়িত্ব পালন করি তাহলে দেশ এগিয়ে যাবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আত্মশুদ্ধির কথা বলেছেন। এটি বর্তমান সমাজের ক্ষেত্রে খুবই গুরুত্ব বহন করে। নিজ নিজ জায়গা থেকে আমরা যদি পরিবর্তন হই, মানবিক হই, তাহলে আমাদের উন্নতি হবে।’

তিনি আরো বলেন, ‘আমরা অকাল প্রয়াত সাংবাদিক মনসুর আলীকে স্মরণ করতে আজ সমবেত হয়েছি। তার পরিবার প্রতিনিয়ত আহাজারি করছে। আমাদের আলোচনায় বারবার মনসুরের নাম আসবে। তবে মনসুর তো আর ফিরে আসবে না। আমরা তো আর তাকে ফিরে পাচ্ছি না। মনসুর আলীর মৃত্যু আমাদের সবার জন্য শিক্ষণীয়। ভবিষ্যতে মনসুর আলীর মতো এরকম মৃত্যুর যেন সম্মুখীন অন্য কারো হতে না হয়।’

সভার শুরুতে মনসুর স্মরণে এক মিনিটের নিরবতা পালন করা হয়। অনুষ্ঠানে মানবাধিকার ও মত প্রকাশের স্বাধীনতা নিয়ে কাজ করা সংগঠন আর্টিক্যাল নাইনটিনের পক্ষ থেকে মনসুরের পরিবারকে সহায়তা হিসেবে এক লাখ ২০ হাজার টাকার চেক হস্তান্তর করা হয়। সংবাদ বিজ্ঞপ্তি।

মন্তব্য



সাতদিনের সেরা