kalerkantho

বৃহস্পতিবার । ২৩ জানুয়ারি ২০২০। ৯ মাঘ ১৪২৬। ২৬ জমাদিউল আউয়াল ১৪৪১          

রাজধানীতে মানববন্ধন ও সমাবেশে

অবিলম্বে বৈষম্য বিলোপ আইন প্রণয়ন দাবি

নিজস্ব প্রতিবেদক   

৬ ডিসেম্বর, ২০১৯ ০২:৪৬ | পড়া যাবে ২ মিনিটে



অবিলম্বে বৈষম্য বিলোপ আইন প্রণয়ন দাবি

অবিলম্বে বৈষম্য বিলোপ আইন প্রণয়নের দাবি জানিয়েছে বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম)। বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন ও সমাবেশ থেকে এই দাবি জানানো হয়। 

বিশ্ব মানবিক মর্যাদা দিবস উপলক্ষে আয়োজিত মানববন্ধন ও সমাবেশে সভাপতিত্ব করেন বিডিইআরএম-এর সভাপতি মনি রানী দাস।

সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, নাগরিক সংহতির সাধারণ সম্পাদক শরীফুজ্জামান শরীফ, বিডিইআরএম-এর সাংগঠনিক সম্পাদক ডেভিড রাজু, সহ-সাংগঠনিক সম্পাদক কৈলাশ রবিদাস, নীলফামারীর শাওন ভূইমালী, ঢাকার গগণ লাল, ইউকে নন্দন জয়, শিপন কুমার রবিদাস প্রমূখ।

সমাবেশে সিপিবি নেতা রুহিন হোসেন প্রিন্স বলেন, স্বাধীন দেশের নাগরিক হওয়া সত্ত্বেও ৬৫ লাখ দলিত জনগোষ্ঠী মর্যাদাপূর্ণ জীবন যাপন করতে পারছে না। এজন্য অনতিবিলম্বে বৈষম্য বিলোপ আইন পাশ করা প্রয়োজন। তিনি আরো বলেন, আমরা অত্যন্ত উদ্বেগের সাথে লক্ষ্য করছি, দেশের বিভিন্ন স্থানে দলিতদের উচ্ছেদ করা হচ্ছে। পূর্নবাসন ছাড়া কোনো দলিত কলোনি উচ্ছেদ না করার জন্য সরকারের প্রতি আহবান জানান তিনি।

সমাবেশে বক্তারা বলেন, ২০১৪ সাল থেকে বৈষম্য বিলোপ আইন প্রণয়নের দাবিতে আমরা আন্দোলন করে যাচ্ছি। কিন্তু অত্যন্ত দু:খের বিষয় আজ অবধি আইনটি পাস হয়নি। দলিত জনগোষ্ঠীর মানবিক মর্যাদা ও তাদের অধিকার সুরক্ষার জন্য অনতিবিলম্বে এই আইনটি পাস করতে হবে।

মন্তব্য



সাতদিনের সেরা