kalerkantho

সোমবার । ১৬ ডিসেম্বর ২০১৯। ১ পোষ ১৪২৬। ১৮ রবিউস সানি                         

ঢাকার রাস্তায় নেমেছে নিরাপদ খাদ্য পরীক্ষাগার

নিজস্ব প্রতিবেদক   

৩ ডিসেম্বর, ২০১৯ ১৬:২৮ | পড়া যাবে ২ মিনিটে



ঢাকার রাস্তায় নেমেছে নিরাপদ খাদ্য পরীক্ষাগার

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, আজ থেকে ঢাকার রাস্তায় ভেজাল খাদ্য পরীক্ষার জন্য ‘ভ্রাম্যমাণ নিরাপদ খাদ্য পরীক্ষাগার’ থাকবে। পর্যায়ক্রমে দেশের সব জেলায় এমন ভ্রাম্যমাণ পরীক্ষাগার করার ঘোষণা দেন তিনি।

তিনি বলেন, জনগণকে সচেতন করার জন্য ভ্রাম্যমাণ নিরাপদ খাদ্য পরীক্ষাগার যুগান্তকারী একটি উদ্যোগ। এ পরীক্ষাগার ঢাকা শহরের বিভিন্ন প্রান্তে ঘুরবে।

আজ মঙ্গলবার সরকালে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ভ্রাম্যমাণ খাদ্য পরীক্ষাগারের উদ্বোধনের সময় এসব তথ্য জানান।

সাধন চন্দ্র মজুমদার বলেন, পর্যায়ক্রমে প্রতিটি জেলায় এই ভ্রাম্যমাণ নিরাপদ খাদ্য পরীক্ষাগারের উদ্যোগ নেওয়া হবে। এই পরীক্ষাগারের মাধ্যমে নিরাপদ খাদ্যের নিশ্চয়তা বিষয়টি আরও একধাপ এগিয়ে যাবে।

তিনি বলেন, অতি লোভ ও অতি মুনাফার লোভে একদল ভেজালকারী খাদ্যে ভেজাল মেশাচ্ছে। এ ভেজাল প্রতিরোধে প্রতিটি ব্যক্তির দায়িত্ব রয়েছে। তাই সবাইকে এগিয়ে আসতে হবে, ভেজালের বিরুদ্ধে সোচ্চার হতে হবে।

তিনি জানান, খাবার নিরাপদ বা অনিরাপদ কি না তা পরীক্ষা করবে ভ্রাম্যমাণ পরীক্ষাগার। দূষণ ও ভেজালের বিভিন্ন উত্স সম্পর্কিত ভিডিও প্রদর্শন করবে এবং কিভাবে আমরা আমাদের খাদ্য নিরাপদ রাখতে পারি তাও প্রদর্শন করা হবে।

অনুষ্ঠানে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান সারোয়ার জাহান সভাপতিত্ব করেন। এ ছাড়া খাদ্য সচিব জনাব শাহাবুদ্দিন আহমদ, এফএও এর বাংলাদেশের প্রতিনিধি রবার্ট ডি সিম্পসন, ইউএসএআইডি এর প্রতিনিধি ডক্টর ওসাগিসহ দেশীয় এবং আন্তর্জাতিক প্রতিষ্ঠানের বিশেষজ্ঞগণ, খাদ্য মন্ত্রণালয়, সহযোগী মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

মন্তব্য



সাতদিনের সেরা