kalerkantho

শনিবার । ১৪ ডিসেম্বর ২০১৯। ২৯ অগ্রহায়ণ ১৪২৬। ১৬ রবিউস সানি               

রিজার্ভ চুরি : তদন্ত প্রতিবেদন দাখিলের সময় বাড়ল

নিজস্ব প্রতিবেদক   

২০ নভেম্বর, ২০১৯ ১৬:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



রিজার্ভ চুরি : তদন্ত প্রতিবেদন দাখিলের সময় বাড়ল

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় দায়ের করা মামলার প্রতিবেদন দাখিল হয়নি আজ বুধবারও। ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালত প্রতিবেদন দাখিলের সময় বাড়িয়ে আগামী ২৩ ডিসেম্বর দিন ধার্য করেছেন।

বুধবার মামলার তদন্তকারী সংস্থা সিআইডি প্রতিবেদন দাখিল করেনি। শুনানি শেষে মহানগর হাকিমসরাফুজ্জামান আনসারী নতুন তারিখ ধার্য করেন।

২০১৬ সালের ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে জালিয়াতি করে সুইফট কোডের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের আট কোটি ১০ লাখ ডলার চুরি করে নিয়ে যায়। পরে ওই টাকা ফিলিপাইনে পাচার করা হয়। দেশের অভ্যন্তরের কোনো একটি চক্রের সহায়তায় হ্যাকারেরা এই টাকা পাচার করে বলে তদন্তে জানা যায়। বিষয়টি দেশে ব্যাপক আলোচনার জন্ম দেয়। বাংলাদেশ সরকার কিছু টাকা উদ্ধারও করে। তবে বেশি পরিমাণ টাকা এখনও উদ্ধার করা সম্ভব হয়নি।

এই ঘটনায় দেশের ও বিদেশের জড়িতদের শাস্তির আওতায় আনতে গত বছরের ১৫ মার্চ বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টস অ্যান্ড বাজেটিং বিভাগের উপ-পরিচালক জোবায়ের বিন হুদা বাদী হয়ে অজ্ঞাতনামাদের আসামি করে মতিঝিল থানায় একটি মামলা করেন। মানি লন্ডারিং প্রতিরোধ আইন,  তথ্য প্রযুক্তি আইন ও দণ্ডবিধিতে দায়ের করা এই মামলা তদন্তের দায়িত্ব দেওয়া হয় সিআইডিকে।  সাড়ে তিন বছর ধরে তদন্ত করলেও এখনও উল্লেখযোগ্য কোনো তথ্য পাওয়া যায়নি।

মন্তব্য



সাতদিনের সেরা