kalerkantho

শনিবার । ১৪ ডিসেম্বর ২০১৯। ২৯ অগ্রহায়ণ ১৪২৬। ১৬ রবিউস সানি               

ঢাকায় হতে যাচ্ছে গণস্বাস্থ্য কেন্দ্র আন্তর্জাতিক নেফ্রোলজি সম্মেলন

কালের কণ্ঠ অনলাইন   

১৮ নভেম্বর, ২০১৯ ১৬:১২ | পড়া যাবে ৩ মিনিটে



ঢাকায় হতে যাচ্ছে গণস্বাস্থ্য কেন্দ্র আন্তর্জাতিক নেফ্রোলজি সম্মেলন

দেশি বিদেশি কিডনি বিশেষজ্ঞ, নার্স, বায়োমেডিক্যাল প্রকৌশলীদের নিয়ে আগামী ২৯ ও ৩০ নভেম্বর ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক নেফ্রোলজি সম্মেলন। ‘স্বল্প খরচে উন্নতমানের কিডনি রোগের চিকিৎসা’ শ্লোগানকে ধারণ করে ‘গণস্বাস্থ্য কেন্দ্র ইন্টারন্যাশাল নেফ্রোলজি কনফারেন্স’ নামের এই সম্মেলনের আয়োজক গণস্বাস্থ্য কেন্দ্র। এতে সহযোগিতা করছে বাংলাদেশ রেনাল এসোসিয়েশন। 

ইন্টারন্যাশনাল সোসাইটি অব নেফ্রোলজির (আইএসএন) সভাপতি অধ্যাপক ভিভেকানন্দ ঝা, অ্যালো ডায়ালাইসিসের জনক আমেরিকার জনপ্রিয় অধ্যাপক পিটার কোটান্কো, তাইওয়ান নেফ্রোলজিস্ট সোসাইটির সভাপতি অধ্যাপক কো চেং লু, হংকংয়ের কিডনি বিশেষজ্ঞ ড. মাইকেল ইটারসহ ১৫ জন আন্তর্জাতিক মানের কিডনি বিশেষজ্ঞ এই সম্মেলনের রিসোর্স পারসন হিসেবে উপস্থিত থাকবেন। 

এতে বাংলাদেশের প্রায় দুই শতাধিক কিডনি বিশেষজ্ঞ ও সংশ্লিষ্ট নার্সরা অংশ নেবেন। সম্মেলনে কিডনি রোগের আধুনিক চিকিৎসা, হেমোডায়ালাইসিস, কিডনি ট্রান্সপ্লান্ট ইত্যাদি বিষয়ে কর্মশালা, গবেষণাপত্র উপস্থাপনা করা হবে। 

আজ সোমবার গণস্বাস্থ্য নগর হাসপাতালে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বক্তারা এসব তথ্য জানান। সম্মেলনের বিস্তারিত দিক তুলে ধরেন আয়োজক কমিটির চেয়ারম্যান, গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টারের প্রধান কিডনি বিশেষজ্ঞ অধ্যাপক ব্রি. জে. (অব.) মামুন মোস্তাফি। এ সময় উপস্থিত ছিলেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টারের সমন্বয়ক ডা. মুহিব উল্লাহ খোন্দকার, ডা. মাসরুরা জাবীন প্রমূখ। 

গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, প্রতি বছর ৪৫ হাজার মানুষের নতুন ভাবে কিডনি বিকল হচ্ছে। অথচ এই রোগের চিকিৎসার সুযোগ দেশব্যাপি সেভাবে সম্প্রসারিত হয়নি। তাছাড়া কিডনি বিশেষজ্ঞও অপ্রতুল। এসব দিক চিন্তা করে সাশ্রয়ী খরচে সামর্থের মধ্যেই কিডনি রোগের সব ধরণের চিকিৎসা দিতে আমরা উদ্যোগি হয়েছি। ইতিমধ্যে ১১০ ইউনিটের গণস্বাস্থ্য কেন্দ্র ডায়ালাইসিস সেন্টারে চালু করেছি যা বাংলাদেশের সবচেয়ে বড়ো সেন্টার। এখানে মাত্র ৮শ টাকা থেকে আড়াই হাজার টাকার মধ্যে হেমোডায়ালাইসিস করার সুযোগ রয়েছে যা দেশে সবচেয়ে কম খরচে ডায়ালাইসিস সেবা। যশোর, সিলেট, কক্সবাজারে নতুন হেমোডায়ালাইসি সেন্টার চালু হতে যাচ্ছে।

গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টারের প্রধান কিডনি বিশেষজ্ঞ অধ্যাপক ব্রি. জে. (অব.) মামুন মোস্তাফী বলেন, কিডনি রোগের পরিপূর্ণ চিকিৎসা দিতে আগামী বছর থেকে গণস্বাস্থ্য নগর হাসপাতালে কিডনি প্রতিস্থাপন কার্যক্রম শুরু হতে যাচ্ছে। ইতিমধ্যে লন্ডন রয়্যাল হাসপাতালের সঙ্গে যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন হয়েছে যার আওতায় চিকিৎসক ও নার্সদের উচ্চতর প্রশিক্ষণ প্রদান করা হবে।

উল্লেখ্য, বর্তমানে ১১০ ইউনিটের গণস্বাস্থ্য কেন্দ্র ডায়ালাইসিস সেন্টারে প্রতিমাসে ১০ হাজারেরও বেশি কিডনি বিকল রোগীর ডায়ালাইসিস সম্পন্ন হচ্ছে। হেপাটাইটিস বি, সি পজেটিভ ও এইচআইভি এইডস রোগীদের জন্য রয়েছে আলাদা বিশেষ বেড। এখানে রয়েছে ৫ বেডের নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ)। দানশীল ব্যক্তিদের দানের মাধ্যমে এ পর্যন্ত প্রায় দেড় লাখেরও বেশি ডায়ালাইসিস সম্পন্ন হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা