kalerkantho

বুধবার । ১১ ডিসেম্বর ২০১৯। ২৬ অগ্রহায়ণ ১৪২৬। ১৩ রবিউস সানি     

আবারও ভাঙন এলডিপিতে, পাল্টা কমিটি ঘোষণা

কালের কণ্ঠ অনলাইন   

১৮ নভেম্বর, ২০১৯ ১৪:০৮ | পড়া যাবে ৩ মিনিটে



আবারও ভাঙন এলডিপিতে, পাল্টা কমিটি ঘোষণা

আগেই শোনা যাচ্ছিল এলডিপির 'বিদ্রোহী' নেতারা একই নামে পাল্টা দল গড়তে যাচ্ছেন। সেটিই সত্য হলো। আজ সোমবার (১৮ নভেম্বর) সকালে এলডিপি থেকে বেরিয়ে যাওয়া বা বাদ পড়া নেতারা সংবাদ সম্মেলন করেছেন।

রাজধানীতে এক সংবাদ সম্মেলনে বাদ পড় নেতা আবদুল করীম আব্বাসীর নেতৃত্বে 'সমন্বয় কমিটি' গঠনের ঘোষণা দেন দলের সদ্য বাদ পড়া যুগ্ম মহাসচিব সাহাদাত হোসেন সেলিম।

সংবাদ সম্মেলনে সেলিম বলেন, 'কর্ণেল অলির সঙ্গে রাজনীতি করা যায় না। সেজন্য আমরা আবদুল করীম আব্বাসীকে সভাপতি করে সাত সদস্যের সমন্বয়ক কমিটি ঘোষণা করছি। এই কমিটির সদস্য সচিব আমি সাহাদাত হোসেন সেলিম। এই সমন্বয় কমিটির মধ্যে আলাপ-আলোচনা করে আমরা পরবর্তী কার্যক্রম গ্রহণ করব।'

গত ৯ অক্টোবর ২০৩ সদস্যের কমিটি ঘোষণা করেন এলডিপির চেয়ারম্যান অলি আহমদ। তাতে আগের কমিটির প্রেসিডিয়াম সদস্য আব্বাসী ও যুগ্ম মহাসচিব সেলিমকে বাদ দেওয়া হয়। এই দুই নেতার নতুন কমিটি গঠনের ঘোষণার মধ্য দিয়ে বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে গঠিত এলডিপি দ্বিতীয়বারের মতো ভাঙলো।

২০১২ সালের ১৮ এপ্রিল বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটে যোগ দিয়েছিলেন অলি। আর ২০০৬ সালের ২৬ অক্টোবর তখনকার ২৪ মন্ত্রী-এমপিকে নিয়ে বিএনপি থেকে বেরিয়ে গিয়ে দলকে বেশ বিপাকেই ফেলেছিলেন তিনি। পরে সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর সঙ্গে মিলে তিনি এলডিপি গঠন করলেও তা বেশি দিন স্থায়ী হয়নি।

এদিকে, অলি আহমদ এককভাবে দল নিয়ন্ত্রণ করেন বলে তাঁর দলে আলোচনা আছে। এ কারণে দলের অনেক নেতাই বিভিন্ন সময় তাঁর ওপর ক্ষুব্ধ হয়ে নিষ্ক্রিয় বা বিদ্রোহী হয়েছেন। ওই নেতারাই আজ একজোট হয়েছেন বলে জানা গেছে। ওই নেতাদের মধ্যে রয়েছেন সাবেক হুইপ আবদুল করিম আব্বাসী, সাবেক এমপি আবদুল্লাহ ও আবদুল গনি, দলের সাবেক সিনিয়র যুগ্ম মহাসচিব শাহাদাত হোসেন সেলিম, সাংগঠনিক সম্পাদক এম এ বাশার, সৈয়দ ইব্রাহিম রওনক, মোড়ল আমজাদ হোসেন, দপ্তর সম্পাদক মতিউর রহমান প্রমুখ।

বিভিন্ন সূত্রে জানা গেছে, ‘জাতীয় মুক্তি মঞ্চ’ তৈরি করে বিএনপিকে চাপে ফেলেছিলেন এলডিপি সভাপতি ড. অলি আহমদ। কিন্তু এবার সুযোগ পেয়ে সেই অলিকে চাপে ফেলার কৌশল নিয়েছে বিএনপি। এলডিপির ‘বিদ্রোহী’ নেতাদের একই নামে পাল্টা দল গড়তে সবুজ সংকেত দিয়েছেন বিএনপির শীর্ষ নেতৃত্ব। সে অনুয়ায়ী এলডিপি থেকে বেরিয়ে যাওয়া নেতারা সংবাদ সম্মেলন করে আজ সোমবার অলির প্রতি আনাস্থা ব্যক্ত করবেন বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে। সুবিধাজনক সময়ে এরপর ঘোষণা দেওয়া হবে পাল্টা 'এলডিপি'র।

সূত্র মতে, বিএনপির সঙ্গে সম্পর্কোন্নয়ন না ঘটালে কিংবা জাতীয় মুক্তি মঞ্চ বিলুপ্ত না করলে প্রয়োজনে নতুন 'এলডিপি'কে স্বীকৃতি দিতে পারে বিএনপি। আর তেমনটি হলে ২০ দলীয় জোট থেকে ছিটকে পড়তে পারেন অলি আহমদ। 

মন্তব্য



সাতদিনের সেরা