kalerkantho

বৃহস্পতিবার । ০৫ ডিসেম্বর ২০১৯। ২০ অগ্রহায়ণ ১৪২৬। ৭ রবিউস সানি ১৪৪১     

নিপাহ ভাইরাসে ২১৭ মৃত্যু, কাঁচা খেজুরের রস না খাওয়ার পরামর্শ

এ বছর মারা গেলেন ৫ জন

নিজস্ব প্রতিবেদক   

১৮ নভেম্বর, ২০১৯ ১৩:৪৪ | পড়া যাবে ২ মিনিটে



নিপাহ ভাইরাসে ২১৭ মৃত্যু, কাঁচা খেজুরের রস না খাওয়ার পরামর্শ

বাংলাদেশে এ পর্যন্ত ৩১৩  জন মানুষ নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়েছেন, যাদের মধ্যে ২১৭ জনের মৃত্যু ঘটেছে। এ পরিসংখ্যান ২০০১-২০১৯ সালের। চলতি বছরে আক্রান্ত হয়েছেন আটজন এবং তাদের মধ্যে মারা গেছেন পাঁচজন।

সরকারের রোগ তত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআর আজ সোমবার নিজস্ব কার্যালয় এক ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছে।

ব্রিফিংয়ে আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ড. মিরজাদী সেবরিনা ফ্লোরা এ বছর শীত মৌসুমে কাঁচা খেজুরের রস খাওয়ার ব্যাপারে সতর্ক করে দিয়ে বলেছেন, কোনো অবস্থাতেই কাঁচা খেজুরের রস খাওয়া যাবেনা। তবে ফুটানো খেজুরের রস নিরাপদ। কাঁচা খেজুরের রস বাদুরের মাধ্যমে নিপা ভাইরাস থাকার সম্ভাবনা খুবই বেশি। রসের হাড়ি নিরাপদ রাখার ওপর জোর দিয়েছেন তিনি।

তিনি জানান, ঢাকাসহ বিভিন্ন জায়গায় শীতকালীন ঐতিহ্য হিসেবে কাঁচা রস খাওয়ার উৎসব করা হয়, এটিও খুবই ঝুঁকিপূর্ণ। এ ধরনের কাঁচা রসের উৎসব পরিহার করা খুবই জরুরি। কারণ কাঁচা রস খাওয়ার পর নিপা ভাইরাস আক্রান্ত হলে বাংলাদেশ মৃত্যুর সম্ভাবনা বেশি। এত দ্রুত মৃত্যু ঘটে তখন তা ফেরানোর কোন উপায় থাকেনা।

অনুষ্ঠানে আইইডিসিআর-এর বিশেষজ্ঞ ড. এসএম আলমগীর হোসেন, ডা. মনজুর হোসেন খান ও ডা. শারমিন সুলতানা শীতকালীন অন্যান্য ভাইরাস ও কমন কোল্ড ডিজিজ নিয়ে ব্রিফ করেন।

মন্তব্য



সাতদিনের সেরা