kalerkantho

সোমবার । ০৯ ডিসেম্বর ২০১৯। ২৪ অগ্রহায়ণ ১৪২৬। ১১ রবিউস সানি ১৪৪১     

কোন কোন কম্পানির চিপসের প্যাকেটে খেলনা, জানতে চান হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক   

১৭ নভেম্বর, ২০১৯ ১৫:৪৭ | পড়া যাবে ২ মিনিটে



কোন কোন কম্পানির চিপসের প্যাকেটে খেলনা, জানতে চান হাইকোর্ট

কোন কোন কম্পানির চিপস-এর প্যাকেটে শিশুদের জন্য খেলনা দেওয়া হচ্ছে তা জানতে চেয়েছেন হাইকোর্ট। এবিষয়ে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশনকে (বিএসটিআই) দুই সপ্তাহের মধ্যে হাইকোর্টে প্রতিবেদন দাখিল করার নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে চিপস-এর প্যাকেটে শিশুদের জন্য খেলনা না দিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে। 

বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ আজ রবিবার এ আদেশ দেন। চিপস-এর প্যাকেটে শিশুদের জন্য খেলনা দেওয়ার ওপর নিষেধাজ্ঞা চেয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মনিরুজ্জামানের করা এক রিট আবেদনে এ আদেশ দেওয়া হয়। রিট আবেদনকারী নিজেই শুনানি করেন।

বাণিজ্য ও স্বরাষ্ট্র সচিব, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, বিএসটিআই, এম এম ইস্পাহানি লিমিটেড ও ইনগ্রিন লিমিটেডের চেয়ারম্যানকে রুলের জবাব দিতে বলা হয়েছে। এবিষয়ে গত ৪ নভেম্বর করা রিট আবেদনের ওপর শুনানি শেষে আজ আদেশ দেওয়া হয়। 

রিট আবেদনে বলা হয়েছে, প্যাকেটের মধ্যে খেলনা থাকায় শিশুরা চিপস কেনার জন্য আগ্রহী হয়। দেখা যায়, চিপস খেতে খেতে অন্য মনস্ক হয়ে শিশুরা খেলনাতেও কামড় দিয়ে বসে। খেলনা শিশুদের পেটে ঢুকে যায়। এমন ঘটনায় প্রতিবেশী দেশ ভারতে ২টি শিশু মারা গেছে বলেও আমরা তথ্য পেয়েছি। তাই আগে থেকেই সতর্কতা অবলম্বন করা প্রয়োজন।

মন্তব্য



সাতদিনের সেরা