kalerkantho

রবিবার । ১৫ ডিসেম্বর ২০১৯। ৩০ অগ্রহায়ণ ১৪২৬। ১৭ রবিউস সানি                    

চুক্তির তথ্য জানতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে চিঠি দিল বিএনপি

কালের কণ্ঠ অনলাইন   

১৭ নভেম্বর, ২০১৯ ১৪:০৬ | পড়া যাবে ২ মিনিটে



চুক্তির তথ্য জানতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে চিঠি দিল বিএনপি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক দিল্লি সফরে ভারতের সঙ্গে বাংলাদেশ সরকারের সম্পাদিত বিভিন্ন চুক্তি জনসমক্ষে প্রকাশ করার দাবি জানিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে চিঠি দিয়েছে বিএনপি।

দলের যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল ও খায়রুল কবীর খোকন আজ রবিবার (১৭ নভেম্বর) বেলা সাড়ে ১২টার দিকে  গুলশানে বিএনপি চেয়ারপারসনের অফিস থেকে বিএনপির চিঠিটি পৌঁছে দেন প্রধানমন্ত্রীর অফিসে।

বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, বেলা সোয়া ১২টার দিকে চিঠি নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রবেশ করেন দুই নেতা। তাঁরা প্রধানমন্ত্রীর প্রাইভেট সেক্রেটারি-২ এর কাছে চিঠি পৌঁছে দেন। এরপর বেলা পৌনে ১টার দিকে অফিস থেকে বের হয়ে আসেন তাঁরা।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল সাংবাদিকদের বলেন, বিএনপি মহাসচিব স্বাক্ষরিত একটি চিঠি প্রধানমন্ত্রী বরাবর নিয়ে এসেছিলাম। চিঠিতে বলা হয়েছে, অতি সম্প্রতি ভারত সফর ও অন্যান্য দেশে সফরকালীন সময়ে সেসব দেশের সঙ্গে বাংলাদেশের যে চুক্তিগুলো হয়েছে সংবিধান অনুযায়ী সেই চুক্তিগুলোকে জনসমক্ষে প্রকাশ করা এবং তার মধ্যে দেশের স্বার্থের হানিকর কিছু হয়েছে কি-না তা  পর্যালোচনা করার সুযোগ দেওয়া হোক। 

আলাল বলেন, আমরা দেখেছি শুধু জাতীয় এবং আন্তর্জাতিক গণমাধ্যমে প্রধানমন্ত্রী কথা বলেছেন। কিন্তু এ সম্পর্কে জাতীয় সংসদে আলোচনা হয়নি, এমনকি রাষ্ট্রপতির কাছেও এই ফাইল গেছে কি-না, এ বিষয়ে সাধারণ জনগণ কিছু জানে না। কিন্তু সংবিধানের ১৪৫/ক ধারায় এটা সংসদে পেশ করার এবং জানার অধিকার রয়েছে জনগণের। জনগণের সমর্থিত দল হিসেবে বিএনপি এই দায়িত্ব পালনে অগ্রসর হয়েছে। আমরা আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছি। অবিলম্বে এটা সংসদের আলোচনার টেবিলে নিয়ে আসা হোক। যেন এটা পাবলিক ডিসকাশনের ব্যবস্থা হয়।

এক প্রশ্নের জবাবে আলাল বলেন, জাতীয় সংসদে আমাদের যাঁরা সদস্য আছেন, তাঁরা কয়েক দফা এ ব্যাপারে কথা বলার চেষ্টা করেছেন, নোটিশ দিয়েছেন। তাঁদের সে নোটিশ গ্রহণ করা হয়নি। কথা বলার সুযোগ দেওয়া হয়নি। আমরা অন্য কোনও উপায় না পেয়ে এখানে চিঠি দিলাম। 

মন্তব্য



সাতদিনের সেরা