kalerkantho

বুধবার । ১১ ডিসেম্বর ২০১৯। ২৬ অগ্রহায়ণ ১৪২৬। ১৩ রবিউস সানি     

বিমানে উঠেছে পেঁয়াজ, দেশে এলেই কমবে দাম : প্রধানমন্ত্রী

দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ঘোষণা প্রধানমন্ত্রীর

কালের কণ্ঠ অনলাইন   

১৬ নভেম্বর, ২০১৯ ১৪:৪৮ | পড়া যাবে ২ মিনিটে



বিমানে উঠেছে পেঁয়াজ, দেশে এলেই কমবে দাম : প্রধানমন্ত্রী

পেঁয়াজের দাম বেড়েই চলেছে, যা নিয়ে উদ্বেগের শেষ নেই দেশবাসীর। এ অবস্থায় বিদেশ থেকে বিমানে করে পেঁয়াজ আনা হচ্ছে জানিয়ে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পেঁয়াজ বিমানে উঠে গেছে। কার্গো বিমান ভাড়া করে পেঁয়াজ আনা হচ্ছে। কাল-পরশু পেঁয়াজ এলে দাম কমে যাবে।

আজ শনিবার সোহরাওয়ার্দী উদ্যানে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের ত্রিবার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, ‘যাদের কারণে পেঁয়াজের বাজার অস্থিতিশীল হয়েছে বা দাম বেড়েছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।’

এ সময় ভারতে ১০০ রুপি পেঁয়াজের দামের কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রসঙ্গত, গত সেপ্টেম্বরে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়। এর পর সরকার মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানির উদ্যোগ নেয়। তবে আমদানির পরেও পেঁয়াজের দাম নিয়ন্ত্রণ করা সম্ভব হয়নি। গতকাল দেশে পেঁয়াজের দাম প্রতি কেজি ২৫০ টাকা পর্যন্ত উঠতে দেখা যায়।

এদিকে বিমানে করে পেঁয়াজ আমদানির সিদ্ধান্তের কথা শুক্রবার বিকেলে জানান বাণিজ্য সচিব ড. জাফর উদ্দিন।

তিনি বলেন, যতদিন পর্যন্ত বাজার স্বাভাবিক না হবে, ততদিন এয়ার কার্গোতে পেঁয়াজ আমদানি করা হবে। সরকারিভাবে পেঁয়াজ আমদানির জন্য একজন উপসচিবকে তুরস্কে পাঠানো হচ্ছে। এছাড়া একজন উপসচিব মিশরে রয়েছেন।

এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশে পেঁয়াজের সরবরাহ ও মূল্য স্বাভাবিক রাখতে বাণিজ্য মন্ত্রণালয়ের উদ্যোগে টিসিবির মাধ্যমে সরাসরি তুরস্ক থেকে, এস আলম গ্রুপ মিশর থেকে, বেশ কয়েকটি প্রতিষ্ঠান আফগানিস্থান ও সংযুক্ত আরব আমিরাত থেকে জরুরিভিত্তিতে কার্গো উড়োজাহাজ যোগে পেঁয়াজ আমদানি করবে। এ বিষয়ে প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। অতি অল্প সময়ের মধ্যে পর্যাপ্ত পেঁয়াজ বাজারে সরবরাহ করা সম্ভব হবে। এছাড়া সমুদ্র পথে আমদানিকৃত পেঁয়াজ বাংলাদেশের পথে রয়েছে, পেঁয়াজের সবচেয়ে বড় এই চালান খুব শিগগিরই বাংলাদেশে পৌঁছাবে।

মন্তব্য



সাতদিনের সেরা