kalerkantho

বুধবার । ১১ ডিসেম্বর ২০১৯। ২৬ অগ্রহায়ণ ১৪২৬। ১৩ রবিউস সানি     

প্রধানমন্ত্রী আমিরাত যাচ্ছেন আজ

কালের কণ্ঠ অনলাইন   

১৬ নভেম্বর, ২০১৯ ০৩:৪৭ | পড়া যাবে ২ মিনিটে



প্রধানমন্ত্রী আমিরাত যাচ্ছেন আজ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

দুবাই এয়ার শোতে অংশ নিতে আজ শনিবার সংযুক্ত আরব আমিরাত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি এ সফরে দুটি সমঝোতা স্মারক ও একটি প্রটোকল স্বাক্ষর হতে পারে।

গত বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেন, সমঝোতা স্মারক দুটির একটি হবে বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি ও এমিরেটস ডেভেলপমেন্ট অথরিটির মধ্যে। অন্যটি বাংলাদেশ ইকোনমিক জোন অথরিটি ও এমিরেটস ইকোনমিক জোন অথরিটির মধ্যে। সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশ মিশনের জন্য জমি কেনা বিষয়ে একটি প্রটোকল সই হবে। মঙ্গলবার দেশে ফিরবেন প্রধানমন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী সপ্তাহে সংযুক্ত আরব আমিরাতে প্রবাসী বাংলাদেশিদের জাতীয় পরিচয়পত্র নিবন্ধন (এনআইডি) কার্যক্রম উদ্বোধন করবেন। এর মাধ্যমে প্রবাসীরা ভোটার তালিকায় যুক্ত হবেন।

তিনি বলেন, সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে আমাদের সম্পর্ক খুব ভালো যাচ্ছে। তাদের কাছে আমাদের প্রধানমন্ত্রীর একটি বিশেষ অবস্থান রয়েছে। এই সফরে এই দুই দেশের সম্পর্ক আরো জোরদার হবে। ২০২০ সালের মধ্যে দেশটি বাংলাদেশ থেকে ২০ হাজার দক্ষ কর্মী নেওয়ার কথা জানিয়েছে। আমরা এ বিষয়ে কাজ করে যাচ্ছি।

মন্ত্রী বলেন, সফরে প্রধানমন্ত্রী দেশটির সরকারি উচ্চপর্যায়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন। দেশটির রাজপরিবারের একাধিক সদস্যসহ বেসরকারি পর্যায়ের বিনিয়োগকারীদের সঙ্গেও বৈঠক করবেন। বাংলাদেশের সমুদ্রবন্দর উন্নয়ন, একাধিক নদী খনন ও জ্বালানি সংক্রান্ত বিষয়ে দেশটি আগ্রহ দেখিয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা