kalerkantho

শনিবার । ১৪ ডিসেম্বর ২০১৯। ২৯ অগ্রহায়ণ ১৪২৬। ১৬ রবিউস সানি               

উড়োজাহাজে উড়ে দেশে এলো ২২৫ গরু!

উন্নত ডেইরি ফার্মের জন্য অস্ট্রেলিয়া থেকে এনেছে ইয়ন বায়ো সায়েন্স এটলাস এয়ারের কার্গো ফ্লাইট বিশ্বজুড়ে প্রাণী পরিবহন করে

নিজস্ব প্রতিবেদক   

১৪ নভেম্বর, ২০১৯ ২২:১০ | পড়া যাবে ২ মিনিটে



উড়োজাহাজে উড়ে দেশে এলো ২২৫ গরু!

শুধু মানুষ নয়, এবার উড়োজাহাজে উঠল গরুও। অস্ট্রেলিয়া থেকে পণ্যবাহী উড়োজাহাজে বাংলাদেশে এসেছে ২২৫টি গরু। উন্নত প্রযুক্তিভিত্তিক ডেইরি ফার্মের জন্য দেশের খ্যাতনামা কৃষিভিত্তিক শিল্পগোষ্ঠী ইয়ন গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান ইয়ন বায়ো সায়েন্স লিমিটেড এসব গরু এনেছে। দীর্ঘ যাত্রায় কোনো ধরনের বিপত্তি ছাড়াই গরুবাহী উড়োজাহাজটি নিরাপদে ঢাকায় এসে পৌঁছেছে বলে বিমানবন্দর সূত্র জানায়। ইয়ন বায়ো সায়েন্স কর্মকর্তারা জানিয়েছেন, অস্ট্রেলিয়ান গরুগুলো পুরোপুরি সুস্থ আছে।

গতকাল বুধবার ভোর সোয়া ৫টায় গরু নিয়ে অস্ট্রেলিয়ার এটলাস এয়ারের কার্গো উড়োজাহাজটি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়। এর আগের দিন স্থানীয় সময় মঙ্গলবার দুপুর ১২টায় অস্ট্রেলিয়ার মেলবোর্ন বিমানবন্দর থেকে কার্গো ফ্লাইটটি ঢাকার উদ্দেশে রওনা হয়।

জানা যায়, ইয়ন গ্রুপ গরুর খাদ্য উৎপাদনের জন্য ২৫০ একর জমিতে ভুট্টা চাষ করার পরিকল্পনা নিয়ে কাজ করছে। এ ছাড়া প্রতিষ্ঠানটি নিজস্ব মিলে দানাদার খাদ্য উৎপাদন করছে। প্রতিষ্ঠানটি পাঁচ বছর ধরে যুক্তরাষ্ট্র, তুরস্ক, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং ইউরোপ ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ ঘুরে খামার পরিদর্শন করেছে। এরপর উন্নত প্রযুক্তির খামার গড়ে তুলেছে।

নিউ ইয়র্কভিত্তিক পণ্য ও যাত্রী বিমান সংস্থা এটলাস এয়ারের কার্গো ফ্লাইটের বিশ্বজুড়ে প্রাণী পরিবহন, বিশেষ করে অস্ট্রেলিয়ান গবাদি পশু পরিবহনে বেশ সুনাম আছে। গ্রিক পুরাণের দেবতা টাইটান এটলাসের নামে নামকরণ বিমান সংস্থাটি ১২৩টি উড়োজাহাজের বিশাল বহর নিয়ে বিশ্বের ১১৯টি দেশে ৪২৫টি গন্তব্যে চলাচল করে। বাংলাদেশে সংস্থাটির যাত্রীবাহী ফ্লাইট নেই, শুধু বিশেষ কার্গো ফ্লাইট পরিচালনা করে থাকে।

ইয়ন বায়ো সায়েন্স জানায়, রংপুরের বদরগঞ্জ উপজেলায় উন্নত প্রযুক্তিভিত্তিক ডেইরি ফার্ম চালু করেছে প্রতিষ্ঠানটি। ওই দুগ্ধ খামারের জন্যই গরুগুলো আনা হয়েছে। পরিকল্পনা অনুযায়ী অস্ট্রেলিয়া থেকে উন্নত জাতের গাভি আমদানির জন্য সরকারের অনুমোদন নেওয়া হয় বলে জানানো হয়।

প্রতিষ্ঠানটি জানায়, ফার্মে গরুর বাসস্থান নির্মাণ করা হয়েছে সুইডেনের ডি লেভেল নামের একটি প্রতিষ্ঠানের তৈরি নকশা অনুযায়ী। দুধ দোহনের জন্য স্থাপন করেছে স্বয়ংক্রিয় মিল্কিং পারলার। খামারে উত্পাদিত দুধ প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে দুগ্ধজাত পণ্য উত্পাদন করবে প্রতিষ্ঠানটি।

 

মন্তব্য



সাতদিনের সেরা