kalerkantho

শনিবার । ১৪ ডিসেম্বর ২০১৯। ২৯ অগ্রহায়ণ ১৪২৬। ১৬ রবিউস সানি               

সৌদি আরবে পেঁয়াজের কেজি ২৫ টাকা

কালের কণ্ঠ অনলাইন   

১৪ নভেম্বর, ২০১৯ ২০:৪৯ | পড়া যাবে ২ মিনিটে



সৌদি আরবে পেঁয়াজের কেজি ২৫ টাকা

গত কয়েক সপ্তাহ ধরে পেঁয়াজের বাজারে অস্থিরতা চলছে। এরই ধারাবাহিকতায় এবার পেঁয়াজের দাম কেজি প্রতি ২০০ টাকার ওপরে উঠে গেছে। গত বুধবারও ঢাকার পাড়া-মহল্লার বাজার ও মুদি দোকানগুলোতে প্রতিকেজি দেশি পেঁয়াজ ১৭০ টাকা থেকে ১৮০ টাকায় বিক্রি হলেও বৃহস্পতিবার কোথাও কোথাও তা ২০০-২২০ টাকায় বিক্রি হয়েছে। বৃহস্পতিবার রাজধানীর বিভিন্ন বাজার পরিদর্শনে গিয়ে এমন দৃশ্যের দেখা মিলেছে।

ওদিকে সৌদি আরব থেকে বাংলাদেশি একটি গণমাধ্যমের সাংবাদিক সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার বাংলাদেশের খুচরা বাজারে পেঁয়াজের দাম যখন কেজি প্রতি ২০০ থেকে ২২০ টাকায় দাঁড়িয়েছে তখন মরুভূমির দেশ সৌদি আরবের খুচরা বাজারে পেঁয়াজের কেজি ২৫-৩০ টাকায় বিক্রি হচ্ছে। বৃহস্পতিবার রিয়াদের কয়েকটি সুপার মার্কেট ঘুরে এই চিত্র দেখা গেছে বলে জানিয়েছেন সাংবাদিক।

রান্নার কাজে ব্যবহৃত অতিপ্রয়োজনীয় মসলা জাতীয় এই খাদ্য পণ্যটি খোলা এবং বস্তায় করে বিক্রি করা হচ্ছে। খোলা পেঁয়াজ প্রতি কেজি ১ রিয়াল ৭০ হালালা ধরে বিক্রি হচ্ছে। পাশাপাশি ৩-৪ কেজি ওজনের একেকটি বস্তা বিক্রি হচ্ছে ৫-৬ রিয়ালে।

সেই হিসাবে বস্তা প্রতি এই পেঁয়াজের মূল্য দাঁড়ায় ২৫-৩০ টাকায় প্রতি কেজি। সৌদি আরবের বাজারে যে পেঁয়াজ পাওয়া যায় এসব পেঁয়াজ আমদানি করা হয়ে থাকে ভারত, পাকিস্তান, মিসর এবং চীনসহ পেঁয়াজ উৎপাদনকারী অন্যান্য দেশ থেকে।

মন্তব্য



সাতদিনের সেরা