kalerkantho

শনিবার । ১৪ ডিসেম্বর ২০১৯। ২৯ অগ্রহায়ণ ১৪২৬। ১৬ রবিউস সানি               

এফডিআইকে সহজ করার আহ্বান

কালের কণ্ঠ অনলাইন   

১৪ নভেম্বর, ২০১৯ ২০:১০ | পড়া যাবে ২ মিনিটে



এফডিআইকে সহজ করার আহ্বান

‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের জন্য কেবল বিনিয়োগ করলেই কাঙ্ক্ষিত সাফল্য আসবে না, বরং সেই বিনিয়োগ সার্থক হবে যদি তাতে অর্থবহ মাত্রা যোগ করা যায়। অন্যদিকে, স্বল্পোন্নত দেশগুলোর উন্নয়নশীল দেশের কাতারে নির্বাধ উত্তরণকালে কার্যকর বিনিয়োগ সহযোগিতা ও সহায়তাই হবে সেসকল দেশের এসডিজি অর্জনের অন্যতম পূর্বশর্ত।’ 

জেনেভাস্থ জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এবং সুইজারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ শামীম আহসান জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন বিষয়ক সম্মেলন (আঙ্কটাড) কর্তৃক আয়োজিত ‘এসডিজি বাস্তবায়নে বিনিয়োগ’ শীর্ষক রাষ্ট্রদূত পর্যায়ের এক গোলটেবিল বৈঠকে এ কথা বলেন।  

রাষ্ট্রদূত আহসান তাঁর বক্তব্যে স্থানীয় অগ্রাধিকার, প্রয়োজন এবং পরিস্থিতি বিবেচনায় নিয়ে প্রত্যক্ষ বৈদেশিক বিনিয়োগ (এফডিআই) সহজতর করার আহবান জানান। একই সাথে তিনি উন্নয়নশীল দেশগুলোতে এফডিআই কার্যকর করার জন্য উন্নয়ন অংশীদারদের যথাযথ সমর্থন কামনা করেন। রাষ্ট্রদূত আহসান এসডিজি বাস্তবায়নে গৃহীত বাংলাদেশ সরকারের বিশদ কর্ম-পরিকল্পনা তুলে ধরেন এবং এ বিষয়ে উন্নয়ন অংশীদারদের অর্থপূর্ণ সহযোগিতা প্রত্যাশা করেন।     
 
‘বিশ্ব বিনিয়োগ ফোরাম ২০১৮’-এর ধারাবাহিকতায় আঙ্কটাড কর্তৃক আয়োজিত এবারের গোলটেবিল বৈঠকে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে বিনিয়োগের সাথে সম্পর্কিত গুরুত্বপূর্ণ বিষয়গুলো তুলে ধরা হয়। বিশেষ করে, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে বিনিয়োগের বর্তমান পরিস্থিতি, প্রবণতা, অগ্রগতি এবং সম্ভাব্য সমাধানসমূহ আলোচনায় স্থান পায়। 

এছাড়া, টেকসই উন্নয়ন সম্পর্কিত অভীষ্ট লক্ষ্যমাত্রা ও সূচকসমূহ বাস্তবায়নে বেসরকারি খাতের কার্যকর অংশগ্রহণের উপর গুরুত্ব আরোপ করা হয়। এসময় সকলেই একমত পোষণ করেন যে, বহুপাক্ষিক কূটনৈতিক প্রেক্ষাপট বিবেচনায় বিশ্বব্যাপী এসডিজি বাস্তবায়নের অন্যতম কেন্দ্র হিসাবে জেনেভা এক্ষেত্রে শক্তিশালী ভূমিকা পালন করতে পারে। 

জেনেভাস্থ রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধিদের পাশাপাশি বেসরকারি সংস্থাসমূহ এবং শীর্ষ ব্যবসায়ী প্রতিষ্ঠানসমূহের প্রতিনিধিরা এই বৈঠকে যোগ দেন।         

মন্তব্য



সাতদিনের সেরা