kalerkantho

শনিবার । ০৭ ডিসেম্বর ২০১৯। ২২ অগ্রহায়ণ ১৪২৬। ৯ রবিউস সানি ১৪৪১     

৬৫০ বিচারকের পদোন্নতির প্যানেল অনুমোদন

নিজস্ব প্রতিবেদক   

১৪ নভেম্বর, ২০১৯ ১৮:৫৩ | পড়া যাবে ২ মিনিটে



৬৫০ বিচারকের পদোন্নতির প্যানেল অনুমোদন

নিম্ন আদালতের ৬৫০ বিচারকের পদোন্নতির প্যানেল অনুমোদন দিয়েছে সুপ্রিম কোর্টের ফুলকোর্ট সভা। একইসঙ্গে ২০২০ সালের সুপ্রিম কোর্টের ছুটির ক্যালেন্ডারও অনুমোদন করা হয়েছে। 

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সভাপতিত্বে বৃহস্পতিবার অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। পদোন্নতির প্যানেল অনুমোদন করায় তা আইন মন্ত্রণালয়ের মাধ্যমে রাষ্ট্রপতির অনুমোদনের জন্য পাঠানো হবে। রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর সঙ্গে পরামর্শ করে এবিষয়ে সিদ্ধান্ত নেবেন। রাষ্ট্রপতি অনুমোদন দিলে এরপর গেজেট জারি করা হবে। বাংলাদেশের ইতিহাসে একসঙ্গে এত সংখ্যক বিচারকের পদোন্নতির বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হলো।

প্রাপ্ত তথ্যানুযায়ী, বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের ৩য় (২০০৮ সাল), চতুর্থ (২০১০ সাল) ও সপ্তম (২০১৪ সাল) ব্যাচে সহকারী জজ হিসেবে নিয়োগ ৬৫২ জন বিচারকের পদোন্নতির বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। যুগ্ম জেলা জজ থেকে অতিরিক্ত জেলা জজ হিসেবে ৩৫৬ জন, সিনিয়র সহকারী জজ থেকে যুগ্ম জেলা জজ হিসেবে ২১২ জন এবং সহকারী জজ থেকে সিনিয়র সহকারী জজ হিসেবে ৭৮ জনের বিষয়ে সিদ্ধান্ত হয়। এদের মধ্যে মাত্র ৬৫০ জনকে পদোন্নতি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে। বাকী ২ জনের বিষয়টি মূলতবি রাখা হয়েছে।

পদোন্নতির প্যানেল তৈরির জন্য আইন মন্ত্রণালয় থেকে পাঠানো সুপারিশের ভিত্তিতে প্রধান বিচারপতির নেতৃত্বে চার বিচারপতির বাছাই কমিটি গতমাসে ৬৫২ জনের একটি প্যানেল তৈরি করেন। এই প্যানেল অনুমোদনের জন্য আজ ফুলকোর্ট সভায় উপস্থাপন করা হয়। সংশ্লিষ্ট বিচারকদের চাকরি সংক্রান্ত বার্ষিক গোপনীয় প্রতিবেদন (এসিআর) পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

মন্তব্য



সাতদিনের সেরা