kalerkantho

শুক্রবার । ০৬ ডিসেম্বর ২০১৯। ২১ অগ্রহায়ণ ১৪২৬। ৮ রবিউস সানি ১৪৪১     

সংসদে ট্যারিফ কমিশন সংশোধন বিল

নিজস্ব প্রতিবেদক   

১৩ নভেম্বর, ২০১৯ ২১:১১ | পড়া যাবে ২ মিনিটে



সংসদে ট্যারিফ কমিশন সংশোধন বিল

বাংলাদেশ ট্রেড এন্ড ট্যারিফ কমিশন প্রতিষ্ঠাসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে বিধানের প্রস্তাব করে বাংলাদেশ ট্যারিফ কমিশন (সংশোধন) বিল-২০১৯ জাতীয় সংসদে উত্থাপন করা হয়েছে। বুধবার রাতে বাণিজ্য মন্ত্রী টিপু মুনশির পক্ষে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ন বিলটি উত্থাপন করেন।

সূত্র জানায়, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে বিলটি উত্থাপনের পর তা পরীক্ষা- নিরীক্ষার জন্য বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে। কমিটিকে পরীক্ষা-নিরীক্ষা শেষে ১৫ দিনের মধ্যে সংসদে রিপোর্ট দিতে বলা হয়েছে।

প্রস্তাবনায় বলা হয়েছে, ‘যেহেতু জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে তাঁর সরকারের আমলে বাণিজ্য মন্ত্রণালয়ের ফরেন ট্রেড ডিভিশনের ২৮ জুলাই ১৯৭৩ সালের রেজুলেশনবলে একটি সম্পূর্ণ সরকারি দপ্তর হিসাবে ট্যারিফ কমিশন প্রতিষ্ঠা লাভ করেছে, যেহেতু বাংলাদেশ ট্রেড এন্ড ট্যারিফ কমিশন প্রতিষ্ঠায় একটি আইন প্রণয়ন করা সমীচীন ও প্রয়োজনীয়’ শব্দগুলো প্রতিস্থাপন করতে হবে।

বিলে বিদ্যমান আইনের ৭ ধারায় উল্লেখিত বাংলাদেশ ট্যারিফ কমিশন শব্দগুলোর পরিবর্তে বাংলাদেশ ট্রেড এন্ড ট্যারিফ কমিশন শব্দগুলো প্রতিস্থাপনের প্রস্তাব করা হয়। এছাড়া বিলে কমিশনের কার্যাবলীসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা