kalerkantho

শনিবার । ১৪ ডিসেম্বর ২০১৯। ২৯ অগ্রহায়ণ ১৪২৬। ১৬ রবিউস সানি               

ভূমি সচিবকে হাইকোর্টের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক   

১২ নভেম্বর, ২০১৯ ১৮:৩০ | পড়া যাবে ২ মিনিটে



ভূমি সচিবকে হাইকোর্টের নির্দেশ

আইন করার ১৪ বছর পরেও ল্যান্ড সার্ভে আপিল ট্রাইব্যুনাল প্রতিষ্ঠা না করার কারণ জানতে চেয়েছেন হাইকোর্ট। ভূমি সচিবকে এ বিষয়ে ছয় সপ্তাহের মধ্যে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে। বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেন।

সূত্র জানায়, চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার শাশাইর চর গ্রামের মো. শাহালমসহ ৫৯ জনের করা এক রিট আবেদনে আদালত এ আদেশ দেন। আদালত রিট আবেদনকারীদের বিরুদ্ধে চাঁদপুর ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালের গত ৩০ জুলাই দেওয়া রায়ের কার্যকারিতা স্থগিত করেছেন। একইসঙ্গে ওই রায় কেন বাতিল করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।

রিট আবেদনকারী পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট রফিকুল ইসলাম ফারুকী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়। রিট আবেদনকারী পক্ষের আইনজীবী জানান, বাদি ও বিবাদীদের মধ্যে ১৫ শতাংশ জমি নিয়ে বিরোধ। এ নিয়ে চাঁদপুর ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালে মামলা হয়। এই মামলায় চাঁদপুর ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনাল রিট আবেদনকারী পক্ষকে মাত্র ২ শতাংশ জমি দিয়ে রায় দেয়। গত ৪ আগষ্ট এ রায় প্রকাশিত হয়। এ অবস্থায় ওই রায় চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করা হয়।

সরকার ২০০৪ সালে ল্যান্ড সার্ভে আপিল ট্রাইব্যুনাল প্রতিষ্ঠার জন্য আইন করে। ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে আপিল করার জন্যই এই আপিল ট্রাইব্যুনাল প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেয়া হয়। কিন্তু আজ পর্যন্ত এই আপিল ট্রাইব্যুনাল হয়নি। একারণে ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে সংশ্লিষ্টরা হাইকোর্টে রিট আবেদন করছেন।

মন্তব্য



সাতদিনের সেরা