kalerkantho

শনিবার । ১৪ ডিসেম্বর ২০১৯। ২৯ অগ্রহায়ণ ১৪২৬। ১৬ রবিউস সানি               

আইইউবি-তে শিক্ষা নেটওয়ার্ক বিষয়ক কর্মশালা

কালের কণ্ঠ অনলাইন   

১১ নভেম্বর, ২০১৯ ১৫:১১ | পড়া যাবে ২ মিনিটে



আইইউবি-তে শিক্ষা নেটওয়ার্ক বিষয়ক কর্মশালা

এডুরম (eduroam) নেটওয়ার্ক বিষয়ে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-আইইউবিতে হয়ে গেলো ২ দিনব্যাপী বিশেষ কারিগরি প্রশিক্ষণ কর্মশালা। এটি একটি বৈশ্বিক গবেষণা ও শিক্ষা নেটওয়ার্ক।

এডুরমের বৈশিষ্ট হলো যেকোনো শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-ছাত্র এবং কর্মকর্তারা বিনা খরচে এই সার্ভিসের সঙ্গে সংযুক্ত দেশ এবং বিদেশে যেকোনো নেটওয়ার্ক হতে স্থানীয় পরিচিতি ব্যবহার করে বিনা খরচে ইন্টারনেট ব্যবহার করতে পারবে।

রাজধানীর বসুন্ধরায় আইইউবি’র নিজস্ব ক্যাম্পাসে গত ৬ ও ৭ নভেম্বর এই কর্মশালার আয়োজন করা হয়। বাংলাদেশ রিসার্চ অ্যান্ড এডুকেশন নেটওয়ার্ক-বিডিরেন আয়োজিত কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তৃতা করেন আইইউবি’র ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মিলান পাগন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিডিরেনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ তাওরিত। অনুষ্ঠানটি পরিচালনা করেন আইইউবি’র সেন্ট্রাল ইনফরমেশন টেকনোলজি সার্ভিসেস-সিআইটিএস’র প্রধান মাহফুজ আহমেদ।

কর্মশালায় আইইউবিসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়, প্রতিষ্ঠান ও সংস্থার মোট ৩০ জন প্রকৌশলী অংশ নেন। এরমধ্যে ১৭টি বিশ্ববিদ্যালয়ের ২২ জন এবং একটি করে মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ও মেডিক্যাল কলেজের আইটি প্রকৌশলীরা প্রশিক্ষণ নেন।

উল্লেখ্য, বিডিরেনের পক্ষ থেকে কোনো সরকারি বা বেসরকারি বিশ্ববিদ্যালয়ে এ ধরণের প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন এবারই প্রথম।  

মন্তব্য



সাতদিনের সেরা