kalerkantho

বৃহস্পতিবার । ১২ ডিসেম্বর ২০১৯। ২৭ অগ্রহায়ণ ১৪২৬। ১৪ রবিউস সানি     

কলকাতায় ৯ম বাংলাদেশ বইমেলা শেষ হলো

কালের কণ্ঠ অনলাইন   

১১ নভেম্বর, ২০১৯ ০৯:০৪ | পড়া যাবে ২ মিনিটে



কলকাতায় ৯ম বাংলাদেশ বইমেলা শেষ হলো

কলকাতায় বাংলাদেশের বই নিয়ে আয়োজিত বাংলাদেশ বইমেলার সমাপ্তি ঘটল রবিবার। গত ১ নভেম্বর শুরু হয়েছিল বইমেলাটি।

গতকাল রবিবার বইমেলার সমাপনী অনুষ্ঠানে মঞ্চে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইতিহাসবিদ ড. মুনতাসীর মামুন। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কলকাতার বাংলাদেশ উপদূতাবাস প্রধান তৌফিক ও কমার্স শাখার প্রথম সচিব কমার্স শামসুল আরিফ, কলকাতার সাংবাদিক দেবাশিষ ভট্টাচার্য ও আশিষ চট্টোপাধ্যায়, জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ ও নির্বাহী পরিচালক মনিরুল হক, ভাষা ও চেতনা সমিতির সম্পাদক ইমানুল হকসহ বিশিষ্টজনেরা।

গতকাল রবিবার ছিল ৯ম বাংলাদেশ বইমেলার শেষ দিন ছিল। ঘূর্ণিঝড় বুলবুলের কারণে শেষ দুদিন মেলাটি তেমন জমেনি। তার পরেও বিক্রেতারা সন্তুষ্ট। আয়োজকরা বইমেলাটিকে শুধু মেলা হিসেবেই দেখছেন না, দুই বাংলার সাংস্কৃতিক বিনিময়ের একটি উপায় হিসেবেও দেখছেন।

এবার নবম বর্ষে পা দিয়েছে এই বইমেলা। ২০১১ সালে বাংলাদেশ বইমেলার পথচলা শুরু। টানা তিন বছর মেলাটি রবীন্দ্রসদনের পশ্চিম পাশে মোহরকুঞ্জ প্রাঙ্গণে হয়ে আসছে।

এবারের ৯ম বাংলাদেশ বইমেলার আয়োজক হিসেবে ছিল ‘বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি’। সহযোগিতায় ছিল ‘বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরো’ ও মূল ব্যবস্থাপনায় ছিল কলকাতাস্থ ‘বাংলাদেশ উপদূতাবাস’। মেলায় সাংস্কৃতিক অনুষ্ঠানে কলকাতার ‘ভাষা ও চেতনা সমিতি’র সহায়তা ছিল।

এবারে মেলায় ৬০টি স্টলে সরকারী ও বেসরকারী মিলিয়ে মোট ৮০টি বাংলাদেশের প্রকাশনা ৩০ হাজারের বেশিবই কলকাতার পাঠকদের কাছে হাজির করা হয়েছিল।

এর আগে গত ১ নভেম্বর প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন, এমপি।

মন্তব্য



সাতদিনের সেরা