kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

বাম গণতান্ত্রিক জোটের পদযাত্রা

ভারতের সঙ্গে জাতীয় স্বার্থবিরোধী সব অসম চুক্তি বাতিল করার দাবি

কালের কণ্ঠ অনলাইন   

২৩ অক্টোবর, ২০১৯ ২১:১০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতের সঙ্গে জাতীয় স্বার্থবিরোধী সব অসম চুক্তি বাতিল করার দাবি

ভারতের সঙ্গে জাতীয় স্বার্থবিরোধী সকল অসম চুক্তি বাতিলের দাবি জানিয়েছেন বাম গণতান্ত্রিক জোটের নেতৃবৃন্দ। আজ বুধবার রাজধানীর শাহবাগ মোড়ে পদযাত্রা পূর্ব সমাবেশে তারা এই দাবি জানান। সমাবেশ শেষে শাহবাগ মোড় থেকে পদযাত্রা শুরু হয়ে বাটা সিগনাল, সায়েন্সল্যাব মোড়, নিউ মার্কেট, নীলক্ষেত গিয়ে শেষ হয়।

বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় সমন্বয়ক আবদুল্লাহ ক্বাফী রতনের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তৃতা করেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম, বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশীদ ফিরোজ, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, বাসদের (মার্কসবাদী) কেন্দ্রীয় কমিটির সদস্য শুভ্রাংশু চক্রবর্তী, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু, গণসংহতি আন্দোলনের সম্পাদকমণ্ডলীর সদস্য বাচ্চু ভূঁইয়া, সমাজতান্ত্রিক আন্দোলনের হামিদুল হক, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির কেন্দ্রীয় নেতা আমেনা বেগম।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকালে সম্পাদিত চুক্তি, সমঝোতা স্মারক ও যৌথ ঘোষণায় বাংলাদেশের স্বার্থ সম্পূর্ণরূপে উপেক্ষিত হয়েছে এবং একতরফাভাবে ভারতের স্বার্থকেই প্রাধান্য দেওয়া হয়েছে। তিস্তাসহ অভিন্ন নদীসমূহের পানির ন্যায্য হিস্যার বিষয়টি ঝুলিয়ে রেখে ফেনী নদীর পানি ভারতকে প্রদান করার চুক্তি স্বাক্ষর করায় দেশের মানুষ ক্ষুব্ধ ও হতাশ হয়েছে। যা দেশ ও জনগণের সাথে বিশ্বাসঘাতকতার সামিল।

নেতৃবৃন্দ বলেন, এবারের চুক্তিতে বাংলাদেশের সমুদ্র উপকূলীয় নিরাপত্তা ও নজরদারীর জন্য ভারতকে যে ২০টি রাডার স্টেশন করার দায়িত্ব দেওয়া হয়েছে, তার মধ্য দিয়ে আমাদের দেশের সার্বভৌমত্ব হুমকির মুখে পড়বে। যা ভারত, আমেরিকার ভূ-রাজনৈতিক ক্ষেত্রে প্রভাব বিস্তারের একটি কৌশলের অংশ এবং এতে চীনের সাথে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি ঘটার সম্ভাবনা রয়েছে। 

নেতৃবৃন্দ বিদেশ থেকে এলপিজি গ্যাস আমদানি করে ভারতে রপ্তানির বিষয়টিকে অনভিপ্রেত আখ্যা দিয়ে বলেন, এটি আত্মঘাতী পদক্ষেপ এবং কতিপয় ব্যবসায়িক গোষ্ঠীর স্বার্থে করা হয়েছে। তারা জাতীয় স্বার্থবিরোধী সকল পদক্ষেপ বাতিলের দাবি জানান।

মন্তব্য



সাতদিনের সেরা