kalerkantho

মঙ্গলবার । ১৯ নভেম্বর ২০১৯। ৪ অগ্রহায়ণ ১৪২৬। ২১ রবিউল আউয়াল ১৪৪১     

আইইউবিতে ‘ফার্মা ফেস্ট ২০১৯’ উদযাপন

কালের কণ্ঠ অনলাইন   

২৩ অক্টোবর, ২০১৯ ১৯:১৮ | পড়া যাবে ৩ মিনিটে



আইইউবিতে ‘ফার্মা ফেস্ট ২০১৯’ উদযাপন

বর্ণাঢ্য আয়োজনে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-আইইউবির ফার্মেসি বিভাগ তাদের বার্ষিক আয়োজন ফার্মা ফেস্ট ২০১৯ উদযাপন করল। রাজধানীর বসুন্ধরায় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে গত ২১ অক্টোব আয়োজিত এই কর্মসূচির প্রতিপাদ্য বিষয় ছিল ‘গবেষণার উৎকর্ষতা অর্জনে শিক্ষা ও কর্মক্ষেত্রের সমীকরণ’।

এই আয়োজনের মধ্য দিয়ে শিক্ষক-শিক্ষার্থী, ফার্মাসিটিক্যাল শিল্প সহযোগী এবং স্বাস্থ্যসেবা সংশ্লিষ্ট পেশাদারদের মধ্যে সৃজনশীল ধারণা সৃষ্টি এবং গবেষণার উৎকর্ষতা অর্জনের এক অসাধারণ যোগসূত্র তৈরি হয়। যা ভবিষ্যত ফার্মাসিস্টদের দক্ষ পেশাদার হিসেবে গড়ে উঠতে সহায়তা করবে। দিনব্যাপী আয়োজনের উদ্বোধনী অনুষ্ঠান শেষে আইইউবির ফার্মেসি বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তৃতা করেন আইইউবির বোর্ড অব ট্রাস্টিজের সাবেক চেয়ারম্যান জনাব রাশেদ আহমেদ চৌধুরী।

অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন আইইউবির ইএসটিসিডিটির সদস্য ড. হুসনে আরা আলী, ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মিলান পাগন, রেডিয়েন্ট ফাম্যাসিটিক্যালসের চেয়ারম্যান নাসের শাহরিয়ার জাহিদি, আইইউবির স্কুল অব এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড ম্যানেজম্যান্টের ডিন অধ্যাপক আব্দুল খালেক এবং ফার্মেসি বিভাগের প্রধান অধ্যাপক জে এম এ হান্নান।

অনুষ্ঠানে বক্তারা ওষুধ উৎপাদনে আরও উন্নত গবেষণার জন্য সরকার, শিল্প প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রয়োজনীয় ত্রি-পক্ষীয় চুক্তির পক্ষে মতামত তুলে ধরেন। তারা আরো বলেন, নতুন জ্ঞান তৈরিতে গবেষণা ও উন্নয়নে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে বিশ্ববিদ্যালয়গুলোর লক্ষ্য ও কর্মপরিকল্পনা নির্ধারণ করা উচিৎ। বর্তমানে ডাক্তারদের পাশাপাশি ফার্মাসিস্টরা চিকিৎসা বিষয়ে কীভাবে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন সে বিষয়েও আলোচনা করেন বক্তারা।

দিনটি উদযাপন উপলক্ষে আইইউবি ক্যাম্পাসে বেশ কয়েকটি স্টল স্থাপনের মধ্য দিয়ে নিজেদের ওষুধ ও স্বাস্থ্যসেবার বিভিন্ন পণ্য তুলে ধরে দেশের স্বনামধন্য ফার্মাসিটিক্যালস প্রতিষ্ঠানগুলো। এ ছাড়া বিভিন্ন বুথে বিনামূল্যে রক্তচাপ ও ডায়াবেটিস পরীক্ষা করা হয়। আরো ছিল বিভিন্ন ধরণের বিজ্ঞানভিত্তিক পোস্টার প্রদর্শনী।

দিনটির গুরুত্ব তুলে ধরতে আইইউবির সঙ্গে থেকে পুরো আয়োজনে পৃষ্ঠপোষকতা করেছে জেনারেল, বেক্সিমকো, বিকন, রেডিয়্যান্ট, স্কয়ার, জেনিভো, শরীফ, এভারেস্ট ও ইউনিমেড ইউনিহেলথ ফার্মাসিটিক্যালসের মতো দেশের নামকরা ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো।

জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে শেষ হয় এবছরের ফার্মা ফেস্ট। আইইউবির বিভিন্ন স্কুলের ডিন, শিক্ষক ও প্রশাসনের সিনিয়র কর্মকর্তা এবং বিপুল সংখ্যক শিক্ষার্থী এই আয়োজন উপভোগ করেন। 

মন্তব্য



সাতদিনের সেরা