kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

চতুর্থ জাতীয় যুব সম্মেলন

প্রজনন স্বাস্থ্য সংক্রান্ত তথ্য প্রাপ্তি নিশ্চিতের প্রতি গুরুত্বারোপ

নিজস্ব প্রতিবেদক   

২২ অক্টোবর, ২০১৯ ১৫:৩৮ | পড়া যাবে ২ মিনিটে



প্রজনন স্বাস্থ্য সংক্রান্ত তথ্য প্রাপ্তি নিশ্চিতের প্রতি গুরুত্বারোপ

মাতৃমৃত্যু ও শিশু মৃত্যুর হার কমাতে ও সুস্থ জাতি গড়ে তুলতে তরুণ-তরুণীদের প্রজনন স্বাস্থ্য সংক্রান্ত তথ্য প্রাপ্তি নিশ্চিত করার প্রতি গুরুত্বারোপ করেছেন সংসদ সদস্যসহ সরকারি-বেসরকারি কর্মকর্তারা। তারা গতকাল সোমবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে এক সেমিনারে এ সংক্রান্ত প্রয়োজনীয় নীতি প্রণয়ন ও পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান।

পরিবার পরিকল্পনা বিষয়ে সচেতনতা ও কর্মকাণ্ডের অংশগ্রহণ বৃদ্ধির লক্ষ্যে দুই দিনব্যাপী চতুর্থ জাতীয় সম্মেলন যুব সম্মেলন-২০১৯ উপলক্ষে ওই সেমিনারে আয়োজন করে বেসরকারি উন্নয়ন সংস্থা সিরাক-বাংলাদেশ ও বাংলাদেশ ইয়ুথ হেলথ একশন নেটওয়ার্ক (বিহান)।

মেরি স্টোপস-বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মাশরুর-উল ইসলামের সভাপতিত্বে ওই সেমিনারে বক্তৃতা করেন সংসদ সদস্য আরমা দত্ত, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের উপপ্রধান মো. আবদুস সালাম খান, পরিবার পরিকল্পনা বিভাগের পরিচালক ড. মোহাম্মদ শরীফ, ইউএনএফপিএ’র প্রগ্রাম স্পেশালিস্ট ডা. আবু সায়েদ মো. হাসান, সিরাকের নির্বাহী পরিচালক এস এম সৈকত, মেরি স্টোপসের ব্যবস্থাপক মনজুন নাহার প্রমূখ।

সেমিনারে সংসদ সদস্য আরমা দত্ত বলেন, উন্নত জাতি হিসেবে গড়ে তুলতে হলে অবশ্যই মাতৃমৃত্যু ও শিশু মৃত্যুরহার শূন্যের কোটায় নামিয়ে আনতে হবে। এজন্য সরকার বেশ কিছু পদক্ষেপ হাতে নিয়েছে। তরুণ-তরুণীরা যাতে সহজে প্রজনন স্বাস্থ্য সংক্রান্ত তথ্য পেতে পারে সে বিষয়ে উদ্যোগ নিতে হবে। কমিউনিটি ক্লিনিকগুলোকে আরো আধুনিককায়ন করতে হবে। এ সংক্রান্ত লক্ষ্য অর্জনে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানান তিনি।

সেমিনারে দুই দিনব্যাপী ওই সম্মেলন সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরে বলা হয়, সম্মেলনটি থেকে পরিবার পরিকল্পনার পাশাপাশি তরুণদের স্বাস্থ্য অধিকার, নেতৃত্ব, নেটওয়ার্কিং ইত্যাদি বিষয়েও ধারণা দেওয়া হচ্ছে। সম্মেলনে সারা দেশ থেকে আসা চার শতাধিক কিশোর-কিশোরী ও তরুণ অংশ নিচ্ছেন। গত রবিবার এই সম্মেলন শুরু হয়।

মন্তব্য



সাতদিনের সেরা