kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

ইউল্যাবে টেকসই উন্নয়ন বিষয়ক চতুর্থ সম্মেলনের সমাপ্তি

কালের কণ্ঠ অনলাইন   

২০ অক্টোবর, ২০১৯ ১৫:৩৭ | পড়া যাবে ২ মিনিটে



ইউল্যাবে টেকসই উন্নয়ন বিষয়ক চতুর্থ সম্মেলনের সমাপ্তি

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)-এর সেন্টার ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট (সিএসডি) এর টেকসই উন্নয়ন এর ওপর ৪র্থ বার্ষিক সম্মেলন ধানমন্ডিতে ইউল্যাব অডিটোরিয়ামে শেষ হয়েছে।

গতকাল শনিবার সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, এমপি ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিয়া সেপ্পো, রেসিডেন্ট কো-অরডিনেটর, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)।

সমাপনী বক্তা হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর জোই রবিনসন, ডিরেক্টর অব এডুকেশন ফর সাসটেইনেবেলিটি, কিল ইউনভার্সিটি, যুক্তরাজ্য।

অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন ইউল্যাব বোর্ড অব ট্রাস্টিজ এর সদস্য ও জেমকন গ্রুপের ভাইস চেয়ারম্যান, কাজী নাবিল আহমেদ এমপি। সমাপনী বক্তব্য প্রদান করেন ইউল্যাব এর উপাচার্য অধ্যাপক ড. এইচ এম জহিরুল হক।

ইউল্যাবের উপ উপাচার্য অধ্যাপক ড. সামসাদ মর্তুজা, ইউল্যাব বোর্ড অব ট্রাস্টিজ এর বিশেষ উপদেষ্টা অধ্যাপক ইমরান রহমান, ট্রেজারার অধ্যাপক মিলন কুমার ভট্টাচার্য, রেজিস্ট্রার অধ্যাপক আখতার আহমেদসহ বিভিন্ন বিভাগের প্রধান, ইউল্যাব ও বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা এসময় উপস্থিত ছিলেন।

দুই দিনব্যাপী সম্মেলনের শেষ দিনে টেকসই উন্নয়নের বিভিন্ন লক্ষ্যমাত্রার (এসডিজি) ওপর গুরুত্ব দিয়ে কয়েকটি সেশন অনুষ্ঠিত হয়। এর মধ্যে রয়েছে সাসটেইনেবল এনার্জি, সার্কুলার ডিজাইন এবং পরিকল্পিত নগরায়ন বিষয়ক সেশন উল্লেখযোগ্য। সেশনে এস্কল বিষয়ে অভিজ্ঞ বক্তারা তাদের মতামত এবং গবেষণা কর্ম উপস্থাপন করেন।

প্রশ্নোত্তর পর্বে বক্তারা অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এ ছাড়া বর্জ্য ব্যবস্থাপনা ও পরিবেশ দূষণ কমাতে তরুণদের সম্পৃক্ততা বিষয়ক স্টুডেন্টস অ্যাকশন নামে একটি সেশন অনুষ্ঠিত হয়। এ সেশনে বর্জ্য ব্যবস্থাপনা এবং পরিবেশ নিয়ে কাজ করা বিভিন্ন প্রতিষ্ঠান তাদের প্রজেক্ট উপস্থাপন করেন।

মন্তব্য



সাতদিনের সেরা