kalerkantho

শুক্রবার  । ১৮ অক্টোবর ২০১৯। ২ কাতির্ক ১৪২৬। ১৮ সফর ১৪৪১              

মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা শুরু

কালের কণ্ঠ অনলাইন   

১১ অক্টোবর, ২০১৯ ১০:২৭ | পড়া যাবে ২ মিনিটে



মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা শুরু

সারা দেশের মেডিকেল কলেজের এমবিবিএস প্রথম বর্ষ (২০১৯-২০ শিক্ষাবর্ষ) ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।

আজ শুক্রবার সকাল ১০টা থেকে রাজধানীসহ সারাদেশের ১৯টি কেন্দ্রের ৩২টি ভেন্যুতে সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের এমবিবিএস প্রথম বর্ষ ভর্তির এ পরীক্ষা শুরু হয়। সকাল ১১টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

রাজধানী ছাড়াও চট্টগ্রামে ৫টি ভেন্যুতে ৬ হাজার ২১১ জন পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে।

এবারও পরীক্ষার হলে মোবাইল ফোন বহন ও ব্যবহার নিষিদ্ধ থাকছে। পরীক্ষার্থীদের পাশাপাশি কেন্দ্রে দায়িত্বরত পরিদর্শক বা কর্মকর্তারাও মোবাইল ফোন নিতে পারবেন না। তবে কেন্দ্রের অভ্যন্তরে যোগাযোগের জন্য স্বাস্থ্য অধিদপ্তর থেকে মোবাইল ফোন সরবরাহ করা হয়েছে।

সারা দেশে এই ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে ৭২ হাজার ৯২৮ জন পরীক্ষার্থী। প্রত্যেকের প্রশ্নপত্র হবে ভিন্ন। প্রশ্নের বিষয়বস্তু এক হলেও একজনের প্রশ্নের সঙ্গে আরেকজনের প্রশ্নের মিল থাকবে না। প্রশ্নপত্র প্রণয়নে প্রযুক্তিগত পরিবর্তনও আনা হয়েছে। প্রশ্নপত্র প্রেরণের জন্য ট্রাংকের সঙ্গে সংযুক্ত করা হয়েছে ট্র্যাকিং ডিভাইস (জিপিআরএস)। এর মাধ্যমে ঢাকা থেকে পাঠানো প্রশ্নপত্রের ট্রাংকের গতিবিধি ও অবস্থান সংশ্লিষ্টদের নিয়ন্ত্রণে থাকছে।

এছাড়া সাইবার ক্রাইম প্রতিরোধ এবং পরীক্ষার আগের দিন রাত ১০টা থেকে পরীক্ষার দিন সকাল ১১টা পর্যন্ত ইন্টারনেটের গতি সীমিত রাখার জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও বিটিআরসিকে সুপারিশ করা হয়।

দেশের সরকারি ৩৬টি মেডিকেল কলেজে ৪ হাজার ৬৮টি আসন রয়েছে। ৭০টি বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পাবে ৬ হাজার ৩৩৬ জন। মোট ১০ হাজার ৪০৪ আসনের বিপরীতে ৭২ হাজার ৯২৮ জন ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে।

মন্তব্য



সাতদিনের সেরা